নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাঁচা-মরার লড়াইয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২২ | ১১:২৬ পূর্বাহ্ণ | আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ | ০৮:৫৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
বাঁচা-মরার লড়াইয়ে বাংলাদেশ

এশিয়া কাপ টি-২০ টুর্নামেন্টে বাঁচা-মরার লড়াইয়ে আজ বাংলাদেশ। প্রতিপক্ষে সেই শ্রীলঙ্কা। এক বল হাতে রেখে যাদের হারিয়ে গণ্ডগোল আর শ্বাসরুদ্ধকর নিদাহাস ট্রফির ফাইনাল নিশ্চিত করেছিল টাইগাররা। আজও তাদের হারাতে পারলে সুপার ফোরে নিশ্চিত বাংলাদেশের। আর হারলে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হবে গত দুইবারের ফাইনালিস্টদের। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

এর আগে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে পরাজিত হয় বাংলাদেশ ও শ্রীলঙ্কা। তাই গ্রুপ বি থেকে সর্বপ্রথম সুপার ফোর নিশ্চিত করা আফগানিস্তানের পর কোনো দল শেষ চারে জায়গা করে নেবে সেটা আজ বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচের মধ্য দিয়েই পরিষ্কার হয়ে যাবে।

তবে শ্রীলঙ্কার বিপক্ষে খেলা হলেই যেন তেঁতে ওঠে বাংলাদেশ। এশিয়া কাপে মুখোমুখি হওয়ার আগে দুই দলের কথার চালাচালি ছড়াচ্ছে উত্তেজনার রেণু। নিদাহাস ট্রফিতে সেই ম্যাচটির স্মৃতি এখনও দগদগে। ওই ম্যাচে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান নিশ্চিত নো বল না দেওয়ায় ক্রিকেটারদের মাঠ থেকে উঠে আসার সংকেত দেন। বারবার দুই দলের ক্রিকেটাররাও তেড়েফুঁড়ে আসতে দুইবার ভাবেনি।

এবারও দুই দলের ম্যাচের আগে কথার চালাচালিতে মনে করিয়ে দিচ্ছে সেই ম্যাচকে। যদিও এশিয়া কাপের সঙ্গে ২০১৮ সালে হওয়া নিদাহাস ট্রফির তুলনা অবান্তর। স্বস্তির বিষয়, আফগানিস্তানের বিপক্ষে হারের পর ফুরফুরে মেজাজে আছে সাকিবের দল। বিসিবি সভাপতি হতে শুরু করে কোচিং প্যানেল সকলেই আছেন ক্রিকেটারদের পাশে। তাই তো লঙ্কাবধে দৃঢ় প্রত্যয়ী লাল সবুজের প্রতিনিধিরা।

আফগানিস্তান ম্যাচে হার নিয়ে খুব একটা শঙ্কিত না দল। তবে ভুল শুধরে নামতে প্রস্তুত শ্রীলঙ্কার বিপক্ষে। বাঁচা-মরার এই ম্যাচে বাংলাদেশ যেতে পারে পরীক্ষা-নিরীক্ষায়। ওপেনিং হতে শুরু করে বোলিংয়ে; আসতে পারে বদল। তবে মুজিব-রশিদের মতো স্পিনার না থাকায় বাংলাদেশ যেন খুশি।

বাংলাদেশ দলে আসতে পারে একাধিক পরিবর্তন। তবে একাদশ নির্ধারণ হবে উইকেট বিবেচনায় এনে। ওপেনিংয়ে দেখা যেতে পারে পারভেজ হোসেন ইমনকে। এ ছাড়া একেবারে নতুন ওপেনিং জুটিও হতে পারে। দেখা যেতে পারে সাব্বির রহমান-মেহেদী হাসান মিরাজকে। বোলিংয়ে আসতে পারেন নাসুম আহমেদ। তারা গতকাল ঐচ্ছিক অনুশীলনেও নেটে বেশকিছুক্ষণ ধরে ঘাম ঝরিয়েছেন।

আগের ম্যাচে টসে জিতে ব্যাটিং নিলেও এই ম্যাচে পরিস্থিতি বিবেচনায় রান তাড়া করতে পারে বাংলাদেশ। পরিকল্পনা সেই আগেরটাই। আগ্রাসী ক্রিকেট। এই খেলা খেলতে গিয়ে ব্যর্থ হলেও সমস্যা নেই। তবে পুরোনো ধাঁচের ধীরগতির খেলা যাবে না। যেভাবে আফগানিস্তানের বিপক্ষে ব্যাটিং করেছে বাংলাদেশ। টিম ম্যানেজমেন্ট থেকে ক্রিকেটারের প্রতি সেই বার্তাই দেওয়া হয়েছে।

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ এখন পর্যন্ত ১২টি ম্যাচ খেলেছে। তাতে জয়ের পাল্লা ভারি লঙ্কানদেরই। তারা জিতেছে ৮টি আর বাংলাদেশ ৪টিতে। সবশেষ গত টি-টোয়েন্টি বিশ্বকাপে শারজায় হেরেছে ৫ উইকেটে। সবশেষ ৫ ম্যাচে বাংলাদেশের জয় দুটিতে।

এদিকে শ্রীলঙ্কাও বেশ আত্মবিশ্বাসী এই ম্যাচ নিয়ে। অনুশীলনে তাদের দেখা গেছে বেশ ফুরফুরে। এর আগে অধিনায়ক দাসুন শানাকাতো বলেই দিয়েছেন বাংলাদেশ সহজ প্রতিপক্ষ। তবে লঙ্কান স্পিন কোচ পিয়াল ভিজেতুঙ্গে বেশ সমীহ করছেন বাংলাদেশ দলকে।

মাঠের লড়াইয়ে মানসিকভাবে যারা শক্ত থাকবে তারাই হাসবেন শেষ হাসি। টিম ডিরেক্টর সুজন তেমনটাই মনে করছেন। এর আগে নিদাহাস ট্রফিতে কলম্বোয় ডু অর ডাই ম্যাচে শেষ হাসি হেসেছিল বাংলাদেশ।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: আনামুল হক বিজয়, পারভেজ হোসেন ইমন, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, আফিফ হোসেন, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, শেখ মেহেদী, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।
পরিচয়/এমউএ

শেয়ার করুন