নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুতিনের বন্ধু হওয়ায় শি’কে সতর্কতা বাইডেনের

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১০ জুলাই ২০২৩ | ১২:২৩ পূর্বাহ্ণ | আপডেট: ১০ জুলাই ২০২৩ | ১২:২৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
পুতিনের বন্ধু হওয়ায় শি’কে সতর্কতা বাইডেনের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের জেরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে সতর্কবার্তা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এমনকি পশ্চিমাদের বিনিয়োগের ওপর যে চীনের অর্থনীতি নির্ভরশীল তা-ও মনে করিয়ে দেন পুতিন মিত্র শিকে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে বাইডেন বলেন, ‘এটা হুমকি না। এটি পর্যবেক্ষণ। ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে ৬০০টি মার্কিন কোম্পানি রাশিয়া থেকে সরে এসেছে। এর আগে আপনিও (শি) বলেছিলেন চীনের অর্থনীতি ইউরোপ ও যুক্তরাষ্ট্রের বিনিয়োগের ওপর নির্ভর করে। তাই সতর্ক থাকুন।’ গত ৪ জুলাই সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সম্মেলনে নিজ নিজ দেশের রাষ্ট্রপ্রধান হিসেবে অংশগ্রহণ করেন পুতিন ও শি জিনপিং। ভার্চুয়াল এ সম্মেলনের পর দ্বিপক্ষীয় বৈঠকও করেন দুই নেতা।

এর আগে গত মার্চে দুদিনের রাষ্ট্রীয় সফরে মস্কো যান শি জিনপিং। সেই সফরে অর্থনীতি ও দ্বিপক্ষীয় স্বার্থসংক্রান্ত বিভিন্ন বিষয়ে কথাবার্তা হলেও ইউক্রেনে শান্তি স্থাপন নিয়ে বড় ধরনের কোনো ঘোষণা আসেনি। সতর্কবার্তার পর শি কী জবাব দিয়েছিলেন জানতে চাইলে বাইডেন বলেন, ‘তিনি শুনেছেন…কিন্তু কোনো মন্তব্য করেননি।’ রাশিয়ার মতো চীনের সঙ্গেও চরম তিক্ততা চলছে যুক্তরাষ্ট্রের। মার্কিন জাতীয় নিরাপত্তা, ইউক্রেন যুদ্ধ, উন্নত প্রযুক্তি রপ্তানির ওপর নিষেধাজ্ঞা, তাইওয়ান ইস্যুসহ একাধিক কারণে এই দুই পরাশক্তির মাঝে উত্তেজনা চলছে।

শেয়ার করুন