নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পরিবারের সঙ্গে দেখা করতে পারবেন ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৫ আগস্ট ২০২৩ | ০৯:০৭ পূর্বাহ্ণ | আপডেট: ১৫ আগস্ট ২০২৩ | ০৯:০৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
পরিবারের সঙ্গে দেখা করতে পারবেন ইমরান খান

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে তোশাখানা মামলায় তিন বছরের কারাদণ্ড দিয়েছে ইসলামাবাদের একটি আদালত। এরপর থেকে পাঞ্জাবের অ্যাটক কারাগারে রয়েছেন তিনি। তবে আইনজীবীদের অভিযোগ, কারাগারে তাকে পর্যাপ্ত সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে না। এরই ভিত্তিতে নতুন নির্দেশনা দিয়েছে ইসলামাবাদ হাইকোর্ট।

গতকাল সোমবার (১৪ আগস্ট) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, আইনজীবীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে ইসলামাবাদ হাইকোর্ট কারাগারে ইমরান খানের যথাযথ চিকিৎসার ব্যবস্থা করতে নির্দেশনা দিয়েছে। এ ছাড়া তার সঙ্গে পরিবারের সদস্য ও বন্ধুদের দেখা সাক্ষাতের সুযোগ দিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ১৯৭৮ সালের পকিস্তান জেল আইনের ৯২ ধারা অনুযায়ী, যে কোনো বন্দি আইনজীবী ও পরিবারের সদস্যদের সঙ্গে আইনি পরামর্শ নিতে দেখা করতে পারবেন। এদিকে গত ৫ আগস্ট ইসলামাবাদের একটি আদালত তোশাখানা মামলায় ইমরান খানকে দোষী সাব্যস্ত করে তিন বছরের কারদণ্ড দেয়। এরপর তাকে লাহোরের জামান পার্কের বাসভবন থেকে গ্রেপ্তার করে পাঞ্জাব পুলিশ।

রায় ঘোষণার পর তার দলের ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কোরেইশি বলেন, সরকার ‘প্রচণ্ড ভীত’ হয়ে আদালতের মাধ্যমে উদ্দেশ্যপ্রণোদিত ও পূর্বপরিকল্পিত রায় দিয়েছে। এ রায় রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং পূর্ব পরিকল্পিত। এটি আগে থেকেই অনুমেয় ছিল।

এদিকে ইমরান খানকে কারাগারে নেওয়ার পর তার আইনবিষয়ক মুখপাত্র নাঈম হায়দার পাঞ্জোথা অভিযোগ করেন, অ্যাটক কারাগারে তার আইনজীবীদের পাশাপাশি আশপাশের স্থানীয়দেরও যাওয়ার অনুমতি নেই। ফলে তারা ইমরান খানকে খাবার দিতে বা আইনি নথিতে স্বাক্ষর করতে পারছেন না।

শেয়ার করুন