নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিজের ও দূতাবাসের নিরাপত্তা নিয়ে শঙ্কিত পিটার হাস

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২৩ | ০৮:৩০ পূর্বাহ্ণ | আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ | ০৮:৩৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
নিজের ও দূতাবাসের নিরাপত্তা নিয়ে শঙ্কিত পিটার হাস

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। ছবি : সংগৃহীত

বাংলাদেশে শুধু নিজের নিরাপত্তা নয়, দূতাবাসের নিরাপত্তা নিয়েও শঙ্কা প্রকাশ করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। গত রোববার (২৪ সেপ্টেম্বর) একটি বেসরকারি টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে তিনি এই শঙ্কা প্রকাশ করেন।

এ সময় এক প্রশ্নের জবাবে পিটার হাস বলেন, কতজনের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, তা গুরুত্বপূর্ণ নয়। আমরা নিরপেক্ষভাবে এই ভিসানীতি প্রয়োগ করেছি। কারও পক্ষে কিংবা কারও বিপক্ষে নয়। তারা ক্ষমতাসীন দলের নাকি বিরোধী দলে, তারা সরকারের পক্ষে নাকি বিপক্ষে।

তিনি বলেন, সরকারি দল, বিরোধীদল ও আইনশৃঙ্খলা বাহিনীর পর আগামীতে বিচার বিভাগ এবং গণমাধ্যমও ভিসানীতিতে যুক্ত হতে পারে। এসব কিছুই তাদের কর্মকাণ্ডের ওপর নির্ভর করবে। এখন দেখার বিষয় কতটা নিরপেক্ষভাবে প্রভাবমুক্ত হয়ে বিচারকার্য পরিচালিত হচ্ছে।

রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী থেকে শুরু করে চায়ের দোকানদারও অবাধ, সুষ্ঠু নির্বাচন চায়। সবাই যখন একই জিনিস চাচ্ছে তখন আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে তা বাস্তবায়ন করা। সবাই তার দায়িত্ব যথাযথভাবে তা পালন করছে কি না। রোহিঙ্গা ইস্যুতে তিনি বলেন, মিয়ানমারে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত সেখানে রোহিঙ্গাদের ফেরত পাঠানো ঠিক হবে না। সূত্র : কালবেলা

শেয়ার করুন