নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রিভিও অব জাজমেন্ট অ্যান্ড অর্ডার আইন অসাংবিধানিক ঘোষণা

নওয়াজ শরীফের রাজনীতিতে ফেরার পথ বন্ধ করল সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১ আগস্ট ২০২৩ | ০৫:৩৬ পূর্বাহ্ণ | আপডেট: ১১ আগস্ট ২০২৩ | ০৫:৩৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
নওয়াজ শরীফের রাজনীতিতে ফেরার পথ বন্ধ করল সুপ্রিম কোর্ট

পাকিস্তানে সদ্যই বিলুপ্ত পার্লামেন্টে পাস হওয়া ‘রিভিও অব জার্জমেন্ট অ্যান্ড অর্ডার’ আইনকে অসাংবিধানিক ঘোষণা করেছেন দেশটির সুপ্রিম কোর্ট। শুক্রবার (১১ আগস্ট) প্রধান বিচারপতি ওমর আতা বান্দিয়ালের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ এ রায় দেন।

গত জুনে দেশটির পার্লামেন্টে আইনটি পাস করানো হয়। এটির উদ্দেশ্য ছিল— যেসব রাজনীতিবিদকে সুপ্রিম কোর্ট আজীবনের জন্য রাজনীতি থেকে নিষিদ্ধ করেছেন— তারা চাইলে আবারও তাদের বিরুদ্ধে দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন।

মূলত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে রাজনীতিতে ফেরাতে তার ছোট ভাই শেহবাজ শরীফের নেতৃত্বাধীন জোট সরকার আইনটি পাস করেছিল। কিন্তু সুপ্রিম কোর্ট আজ রায় দিয়েছেন এটি ‘অসাংবিধানিক।’ এরমাধ্যমে নওয়াজ শরীফের রাজনীতিতে ফেরার পথ বন্ধ করে দিল সুপ্রিম কোর্ট।

পাকিস্তানের সুপ্রিম কোর্ট ২০১৮ সালে দুর্নীতির অভিযোগে নওয়াজ শরীফকে আজীবনের জন্য রাজনীতি থেকে নিষিদ্ধ করে রায় দেন। এর আগের বছর তাকে প্রধানমন্ত্রী হিসেবে অযোগ্য ঘোষণা করা হয়। রাজনীতি থেকে নিষিদ্ধ হওয়ার পর নওয়াজকে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়। কিন্তু ২০১৯ সালে চিকিৎসার জন্য আরব আমিরাতে গিয়ে সেখানে পালিয়ে যান তিনি।

এছাড়া ওই সময় পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা জাহাঙ্গীর তারিনকেও আজীবনের জন্য নিষিদ্ধ করা হয়। নতুন আইনটি পাস করানোর পর এটির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করে ইমরান খানের রাজনৈতিক দল পিটিআইসহ কয়েকজন ব্যক্তি। এ আপিল নিয়ে ছয়টি শুনানি শেষে গত ১৭ জুন আদালত জানান এ ব্যাপারে তারা সিদ্ধান্ত উপনীত হয়েছেন এবং রায় দেওয়ার তারিখ নির্ধারণ করেন। আজ সেই বহুল কাঙ্খিত রায় দেওয়া হয়েছে। সূত্র: জিও টিভি

শেয়ার করুন