নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দুর্নীতির দায়ে নিষিদ্ধ বাফুফে সাধারণ সম্পাদক

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৩ | ০১:৪৪ পূর্বাহ্ণ | আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ | ০১:৪৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
দুর্নীতির দায়ে নিষিদ্ধ বাফুফে সাধারণ সম্পাদক

সব রকম ফুটবলীয় কার্যক্রম থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। ফিফা ফান্ড নিয়ে মিথ্যা তথ্য দেওয়া ও অনিয়ম করায় সোহাগকে দুই বছরের নিষেধাজ্ঞার পাশাপাশি জরিমানাও করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। আজ এক বিবৃতিতে ফিফা থেকে বলা হয়েছে, ‘ফিফা ফান্ডের জন্য মিথ্যা ও ত্রুটিপূর্ণ তথ্য দেওয়ায় সব রকম ফুটবল থেকে দুই বছরের জন্য সোহাগকে নিষিদ্ধ করার পাশাপাশি তাঁকে ১০ হাজার সুইস ফ্রাঁ বা বাংলাদেশি ১২ লাখ টাকা জরিমানা করা হচ্ছে।’

আজ থেকে নিষেধাজ্ঞা শুরু হবে সোহাগের। নিয়ম অনুযায়ী ফুটবল থেকে নিষিদ্ধ হওয়ায় যোগ্যতা হারাবেন বাফুফের সাধারণ সম্পাদকের পদে থাকারও। ফিফার বিবৃতিতে আরও বলা হয়েছে, ফিফা নীতিমালার তিনটি ধারায় অনিয়মের অভিযোগ প্রমাণিত হয়েছে সোহাগের বিরুদ্ধে। দায়িত্বে অবহেলা, প্রতারণার অভিযোগ প্রমাণিত হয়েছে তাঁর বিরুদ্ধে। আর্থিক অনিয়মের দাঁয়ে গত বছরের ডিসেম্বরে ফিফার কাছ থেকে কারণ দর্শানোর নোটিশ পেয়েছিলেন সোহাগ ও বাফুফের অর্থ বিভাগের প্রধান আবু হোসেনসহ একাধিক কর্মকর্তা। তাঁদের কারণ দর্শানো নোটিশে সন্তুষ্ট না হওয়ায় গত ফেব্রুয়ারিতে সুইজারল্যান্ডের জুরিখে সশরীরেও হাজিরা দিতে হয়েছে সোহাগকে। তবে সশরীরে হাজির হয়েও যে ফিফাকে সন্তুষ্টি করতে পারেননি, সোহাগ সেটা বোঝা গেল আজ ফিফার বিবৃতি থেকেই।

সাধারণ সম্পাদকের নিষেধাজ্ঞা নিয়ে অবশ্য কোনো মন্তব্য করতে রাজি হননি বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। তবে সোহাগ আপিল করতে চাইলে তাঁকে সহযোগিতার ইঙ্গিত কাজী সালাউদ্দিনের, ‘ফিফা নিষেধাজ্ঞা দিলে সেটা নিষেধাজ্ঞাই থাকবে। তবে সোহাগ চাইলে আপিল করতে পারে। দেখা যাক কী হয়!’ গত কিছুদিন থেকেই নিজের কর্মকাণ্ডে বেশ সমালোচিত ছিলেন আবু নাঈম সোহাগ। আর্থিক অনিয়মের সঙ্গে নারী ফুটবলারদের মিয়ানমারে খেলতে না পাঠানোর পেছনে অন্যতম কুশীলব ছিলেন তিনি। নারীদের খেলতে না পাঠানোয় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের তোপের মুখে পড়েছিলেন সোহাগ। সংসদীয় কমিটি তাঁর পদত্যাগও চেয়েছিল। ফিফার সিদ্ধান্তের বিপক্ষে আপিল করলেও সব মিলিয়ে হয়তো আর নিজের পদ আঁকড়ে থাকতে পারবেন না বাফুফের অঘোষিত হর্তাকর্তা !

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন