নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

তিস্তায় ভারতের খাল খনন : শিগগিরই চিঠি পাঠাবে ঢাকা

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ১৮ মার্চ ২০২৩ | ০৩:৪৭ পূর্বাহ্ণ | আপডেট: ১৮ মার্চ ২০২৩ | ০৩:৪৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
তিস্তায় ভারতের খাল খনন : শিগগিরই চিঠি পাঠাবে ঢাকা

বহুল আলোচিত অভিন্ন নদী তিস্তার পানি বণ্টন চুক্তির অচলাবস্থার মধ্যেই নতুন করে আরও দুটি খাল কাটছে ভারত। এ বিষয়ে দেশটির গণমাধ্যমে খবর প্রকাশের পর সতর্কভাবে পরিস্থিতি পর্যালোচনা করছে বাংলাদেশ। শিগগির পশ্চিমবঙ্গ সরকারের খাল খনন বিষয়ে আনুষ্ঠানিকভাবে বিস্তারিত জানতে চেয়ে দিল্লিতে চিঠি পাঠাবে যৌথ নদী কমিশন। বাংলাদেশের জাতিসংঘের পানি সম্মেলনে যোগ দেওয়া নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বহুপক্ষীয় অংশীজনের সঙ্গে আলোচনা সভা শেষে গত ১৬ মার্চ বৃহস্পতিবার পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এ তথ্য জানান।

পানি সম্পদ প্রতিমন্ত্রী বলেন, পশ্চিমবঙ্গ সরকারের সেচ বিভাগ থেকে আরও দুটি খাল খননের বিষয়ে ভারতের পত্রিকার সংবাদ দৃষ্টিতে এসেছে। এ বিষয়ে বিস্তারিত জানতে চেয়ে ভারতের কাছে চিঠি পাঠাব। আজই (গতকাল) এ সংক্রান্ত চিঠিতে আমি সই করব। পরে সেই চিঠি পাঠানো হবে। আর এ বিষয়ে বিস্তারিত জেনে করণীয় ঠিক করব।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনু বিভাগের মহাপরিচালক ও মুখপাত্র সেহেলী সাবরীন গতকাল সাপ্তাহিক ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে বলেন, তিস্তা সংক্রান্ত খবরটি দৃষ্টিগোচর হয়েছে। খাল খননের বিষয়টি অবহিত হওয়ার পরে পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশের পানি সম্পদ মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন ও সংশ্লিষ্টদের সঙ্গে নিয়মিত যোগাযোগ এবং আলোচনা করছে। সতর্কভাবে পরিস্থিতি পর্যালোচনা করছি।

জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী

সুমি/পরিচয়

শেয়ার করুন