নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় মা‌র্কিন উপ-সহকারী মন্ত্রী আফরিন

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০২২ | ০৬:৩৪ পূর্বাহ্ণ | আপডেট: ০৬ নভেম্বর ২০২২ | ০৬:৩৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
ঢাকায় মা‌র্কিন উপ-সহকারী মন্ত্রী আফরিন

দক্ষিণ ও মধ্য এশিয়ার সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্কের বিষয়টি দেখভালের দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী মন্ত্রী আফরিন আক্তার গতকাল শনিবার (৫ নভেম্বর) রাতে দুই দিনের সফ‌রে ঢাকায় পৌঁছেছেন। এই সফ‌রে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনসহ সরকারের গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন তিনি। এছাড়াও নাগরিক সমাজের প্রতিনিধিদের সাথে মতবিনিময় করার কথা রয়েছে উপ-সহকারীর।

কূটনৈ‌তিক সূত্রে জানা গেছে, উপ-সহকারী মন্ত্রীর সফরে নিরাপত্তা সহযোগিতাসহ ঢাকা-ওয়াশিংটনের দ্বিপাক্ষিক বিষয়গুলো নিয়ে আলোচনা হতে পারে। ২০৩০ সালের মধ্যে সামরিক বাহিনীকে আধুনিকীকরণের লক্ষ্যের অংশ হিসেবে যুক্তরাষ্ট্র উন্নত সরঞ্জাম দেওয়ার জন্য বাংলাদেশের সাথে দুটি প্রতিরক্ষা চুক্তি সইয়ের জন্য আগ্রহ দেখিয়েছে।

চলতি বছরের এপ্রিলে জিসোমিয়া চুক্তির খসড়ার সর্বশেষ সংস্করণ ঢাকা সফরে এসে বাংলাদেশের কাছে হস্তান্তর করেন মার্কিন আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড। জানা যায়, এ অঞ্চলের কয়েকটি দেশ সফরের অংশ হিসেবে বাংলাদেশে প্রায় ২৬ ঘণ্টার জন্য যাত্রাবিরতি করবেন আফরিন আক্তার।

স্টেট ডিপার্টমেন্টের তথ্য বল‌ছে, দক্ষিণ ও মধ্য এশিয়া ব্যুরোর উপ-সহকারী মন্ত্রী আফরিন আক্তার বাংলাদেশ ছাড়াও নেপাল, শ্রীলংকা, ভুটান এবং মালদ্বীপ দেখভাল করেন। পাশাপাশি তিনি বাইডেন প্রশাসনের নিরাপত্তা ও ট্রান্সন্যাশনাল অ্যাফেয়ার্স দেখেন। তিনি মার্কিন সহকারী মন্ত্রী ডন লু’র সিনিয়র অ্যাডভাইজার হিসেবে কাজ করেছেন। সূত্র : সাম্প্রতিক দেশকাল

শেয়ার করুন