নিউইয়র্ক     রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টোকিও থেকে ও ওয়াশিংটন ডিসিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পরিচয় ডেস্ক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৩ | ১২:৪১ পূর্বাহ্ণ | আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ | ১২:৪১ পূর্বাহ্ণ

ফলো করুন-
টোকিও থেকে ও ওয়াশিংটন ডিসিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাপানের টোকিওতে ৪ দিনের সরকারি সফর শেষে ওয়াশিংটন ডিসি সফরে আসলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা ওয়াশিংটন সময় শুক্রবার অপরাহ্নে ইউনাইটেড এয়ারলাইন্সের একটি ফ্লাইটে টোকিওর হানেদা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ওয়াশিংটন ডিসিতে পৌঁছানোর পর ডালাস আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসমুহের বিপুল সংখ্যক নেতাকর্মী ডালাস বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

আগামী ১লা মে ওয়াশিংটন ডিসির বিশ্বব্যাংক ভবনে বাংলাদেশ ও বিশ্ব ব্যাংকের অংশীদারিত্বের ৫০ বছর পূর্তির অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্ব ব্যাংকের সদর দপ্তরে ওই অনুষ্ঠানের অংশ হিসেবে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ওপর একটি সেমিনার আয়োজন করা হবে। সেমিনারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিশ্ব ব্যাংকের বিদায়ী প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বক্তব্য দেবেন। ওই অনুষ্ঠানে বাংলাদেশের উন্নয়নের জয়যাত্রা ও গত পাঁচ দশকে বাংলাদেশে বিশ্ব ব্যাংকের কার্যক্রম তুলে ধরা হবে।

অনুষ্ঠানে বিশ্ব ব্যাংকের সঙ্গে বাংলাদেশের অংশীদারিত্ব নিয়ে একটি মাল্টিমিডিয়া প্রদর্শনীর আয়োজন করা হবে। এ প্রদর্শনীতে বাংলাদেশ ও বিশ্ব ব্যাংকের অংশীদারিত্বের পাশাপাশি বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য ও শিল্পকর্ম তুলে ধরা হবে। একইদিনে প্রধানমন্ত্রীর সঙ্গে বিশ্ব ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠক হবে। ২রা মে মঙ্গলবার সকালে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের ঊর্ধ্বতন নির্বাহী কর্মকর্তারা একান্ত বৈঠক করবেন।

এরপর যুক্তরাষ্ট্র চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা জানে পি ক্লার্ক প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।
একইদিনে প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট নিশা দেশাই বিসওয়ালের আমন্ত্রণে যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক প্রতিনিধিদলের সঙ্গে একটি গোলটেবিল বৈঠকে অংশ নেবেন এবং মূল বক্তা হিসেবে বক্তব্য দেবেন। সন্ধ্যায় প্রধানমন্ত্রী দ্য ইকোনমিস্টকে একটি সাক্ষাৎকার দেবেন।

বিকেল ৩টায় ভার্জিনিয়ারর টাইসন্স কর্নারে অবস্থিত রিটজ কার্লটন হোটেলে যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে একটি নাগরিক সংবর্ধনা সভায় উপস্থিত থাকবেন। প্রধানমন্ত্রীর সঙ্গে বিশ্ব ব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট অজয় বাঙ্গা’র সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।
এর আগে ২৯শে এপ্রিল বিকালে প্রধানমন্ত্রীর সঙ্গে আইএমএফ’র ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা সৌজন্য সাক্ষাৎ করবেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারেরর সফরের সাথে বাইডেন প্রশাসন কিংবা যুক্তরাষ্ট্রের ষ্টেট ডিপার্টমেন্ট এর কোন সম্পর্ক নেই।

ওয়াশিংটন সফর শেষ করে ৪ থেকে ৮ই মে লন্ডন সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামি ৫ ও ৬ই মে লন্ডনে ব্রিটেনের রাজা চার্লস এবং কুইন কনসোর্ট ক্যামিলার রাজ্যাভিষেক হবে। সেই অনুষ্ঠানে যোগ দেবেন বাংলাদেশের সরকার প্রধান শেখ হাসিনা। ৮ই মে লন্ডন থেকে দেশের পথে রওনা করবেন প্রধানমন্ত্রী। পরদিন তার ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। দুই সপ্তাহে ৩ দেশ সফরে গত ২৫শে এপ্রিল জাপানে পৌঁছান প্রধানমন্ত্রী। তার এই সফরে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতাসহ ৮টি বিষয়ে চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সাথী / পরিচয়

শেয়ার করুন