নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৩ অক্টোবর ২০২২ | ০৬:১৬ পূর্বাহ্ণ | আপডেট: ১৩ অক্টোবর ২০২২ | ০৬:১৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস

জাতিসংঘের সাধারণ পরিষদে ইউক্রেনের চারটি অঞ্চলকে রুশ ফেডারেশনে যুক্ত করার বিষয়ে একটি নিন্দা প্রস্তাব পাস হয়েছে। ১৪৩ ভোটে এই প্রস্তাব পাস হয়। এই প্রস্তাবের ওপর ভোটাভুটিতে ভারত ও চীনসহ ৩৫টি দেশ ভোট দেয়নি।

অন্যদিকে রাশিয়াসহ এই প্রস্তাবের বিরোধিতা করেছে বেলারুশ, উত্তর কোরিয়া, সিরিয়া ও নিরারাগুয়া। বাংলাদেশ এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন এই খবর দিয়েছে।

সম্প্রতি ইউক্রেনের দোনেৎস্ক, খেরসন, লুহানস্ক ও জাপোরিঝঝিয়াকে গণভোটের মাধ্যমে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করে মস্কো। এ গণভোট ও অন্তর্ভুক্তিকরণকে অবৈধ উল্লেখ করে জাতিসংঘের সাধারণ পরিষদে আলবেনিয়া একটি নিন্দা প্রস্তাব উত্থাপন করে।

প্রস্তাবে রুশ ফেডারেশনে যুক্ত করা ইউক্রেনের চারটি অঞ্চলকে স্বীকৃতি না দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়। পাশাপাশি এই সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহারেরও দাবি করা হয়। এ সময় আলোচনার মাধ্যমে সংঘাত কমানোর প্রচেষ্টাকে স্বাগত জানানো হয়।

এদিকে নিন্দা প্রস্তাব পাসে সমর্থন দেওয়ায় দেশগুলোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এক টুইট বার্তায় তিনি বলেন, বিশ্বের বক্তব্য ছিল যুক্তিকরণের (রাশিয়ার) চেষ্টা মূল্যহীন ও স্বাধীন দেশগুলো কখনই তা স্বীকৃতি দেবে না। ইউক্রেনে নিজেদের ভূমি ফিরিয়ে আনবে।

পরিচয়/সোহেল

শেয়ার করুন