নিউইয়র্ক     শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘চীন বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতির বিষয়ে হস্তক্ষেপ করবে না’

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ০৫ নভেম্বর ২০২২ | ১০:১০ পূর্বাহ্ণ | আপডেট: ০৫ নভেম্বর ২০২২ | ১০:১০ পূর্বাহ্ণ

ফলো করুন-
‘চীন বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতির বিষয়ে হস্তক্ষেপ করবে না’

ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, চীন বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতির বিষয়ে হস্তক্ষেপ করবে না। আজ শনিবার (৫ নভেম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি বলেন, গণতন্ত্র মানে শুধু ভোটই নয়। ভোটের আগে পরে পুরোটা সময় রাজনৈতিক কর্ম পরিচালনা করা।

চীনা রাষ্ট্রদূত বলেন, চীন গণতন্ত্রকে মূল্য দেয়। তবে শুধু ভোট দেয়াটাই গণতন্ত্র নয়। আমরাও গণতন্ত্র চর্চা করি। তিনি আরো বলেন, বাংলাদেশে পানি সমস্যা সমাধানে তিস্তা প্রকল্প খুবই গুরুত্বপূর্ণ। তবে আমাদেরও অনেক নদী রয়েছে। চীন হাজার বছর ধরে পানি ব্যবস্থাপনার সাথে জড়িত।

ভিন্ন এক প্রশ্নের জবাবে বলেন, রোহিঙ্গা সংকট একটি আঞ্চলিক ইস্যু। এই সঙ্কটের মধ্যস্থতা করছে চীন। তবে এখানে অনেক পক্ষ জড়িয়ে গেছে। কোনো কোনো পক্ষ গঠনমূলকভাবে রোহিঙ্গা প্রত্যাবাসন চায় না। আর চীনের প্রধান লক্ষ্যই রোহিঙ্গা প্রত্যাবাসন।

সেমিনারে বিশেষ অতিথি বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন বলেন, চীন বর্তমানে তার শক্তি বাড়িয়ে চলছে। তবে চীন কোনো যুদ্ধে জড়াতে চায় না। তারা শান্তি চায়। আর ইউক্রেন- রাশিয়ার যুদ্ধের ফলে জ্বালানি সংকট শুরু হয়েছে। চীন এই যুদ্ধের প্রেক্ষিতে আলোচনা করে সমাধান চাইছে। সূত্র : সাম্প্রতিক দেশকাল

শেয়ার করুন