নিউইয়র্ক     শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনের ধনীরা দেশ ছাড়তে চান, ঝুঁকছেন সিঙ্গাপুরের দিকে

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২৩ | ১১:১২ অপরাহ্ণ | আপডেট: ০৭ এপ্রিল ২০২৩ | ১১:১২ অপরাহ্ণ

ফলো করুন-
চীনের ধনীরা দেশ ছাড়তে চান, ঝুঁকছেন সিঙ্গাপুরের দিকে

চীনের আর্থিক খাতের ওপর দেশটির সরকারের নিয়ন্ত্রণ কার্যক্রমের সমালোচনা করে ২০২০ সালের অক্টোবরে ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা একটি ভাষণ দিয়েছিলেন। আলিবাবার সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপ যাত্রা শুরু করার মাত্র দুই দিন আগে সাংহাই স্টক এক্সচেঞ্জ অ্যান্ট গ্রুপের পূর্বনির্ধারিত আইপিও স্থগিত করে এবং নিয়ন্ত্রক সংস্থাগুলো চীনের বড় প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে অভিযান শুরু করে।

ওই হিসাবরক্ষক বলেন, সিঙ্গাপুরে পাড়ি জমাতে পারলে পরিবারের সম্পদ নিরাপদে রাখা যায়। কয়েক প্রজন্ম ধরে সম্পদ ভোগ করার সুযোগ থাকে।শিল্প খাতের একটি সূত্র বলেছে, চীনের যেসব ধনাঢ্য ব্যক্তি সিঙ্গাপুরে যাচ্ছেন, তারা দেশটিকে দ্বিতীয় নিবাস বলে মনে করেন। তারা ভাবেন, যতক্ষণ সিঙ্গাপুরে আছেন, ততক্ষণ নিজেদের অর্থ নিজেদের কাছেই আছে। চীনের অন্যতম বড় হাইডিলাও হটপট রেস্টুরেন্ট চেইনের একজন প্রতিষ্ঠাতা সিঙ্গাপুরে পারিবারিক কার্যালয় খুলেছেন।

ধীরে ধীরে চীন থেকে ধনাঢ্য পরিবারগুলোর সিঙ্গাপুরে যাওয়ার হার বাড়ছে। কমিউনিস্ট শাসনের অধীন থাকা ধনী চীনারা নিজেদের সম্পদ সুরক্ষিত রাখতেই এমনটা করছে বলে ধারণা করা হচ্ছে। বিশ্লেষকেরা বলছেন, বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে রাজনৈতিক উত্তেজনার কারণেও চীনের অনেক ধনী বিদেশে পাড়ি জমাতে চাইছেন। সিঙ্গাপুরে সম্প্রতি চীনাদের উপস্থিতি চোখে পড়ার মতো। তাদের অনেকেই সেন্টোসা আইল্যান্ডের কাছে বিলাসবহুল বাড়িতে বসবাস করছেন। সেখানে থিম পার্ক, ক্যাসিনো ও গলফ ক্লাব রয়েছে।

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন