নিউইয়র্ক     বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চাঁদের মাটি দিয়ে চাঁদেই ঘাঁটি বানানোর পরিকল্পনা চীনের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৩ | ০১:০০ পূর্বাহ্ণ | আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ | ০১:০০ পূর্বাহ্ণ

ফলো করুন-
চাঁদের মাটি দিয়ে চাঁদেই ঘাঁটি বানানোর পরিকল্পনা চীনের

পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদে নিজেদের ঘাঁটি তৈরি করতে চায় চীন; আর এই ঘাঁটি নির্মানে চাঁদের মাটি ব্যবহারের পরিকল্পনা নিয়েছে দেশটি। চলতি দশকেই এই প্রকল্পের কাজ চীনের সরকার শুরু করতে চায় বলে জানিয়েছে বিভিন্ন চীনা সংবাদমাধ্যম।

সম্প্রতি চীনের মধ্যাঞ্চলীয় শহর উহানে ১০০ জনেরও বেশি বিজ্ঞানী, গবেষক ও দেশটির মহাকাশ গবেষনা সংস্থার প্রতিনিধিদের সম্মলন হয়েছে। সেই সম্মেলনেই গৃহীত হয়েছে এ সিদ্ধান্ত। চীনের শীর্ষস্থানীয় প্রকৌশল বিশ্ববিদ্যালয় চায়নিজ একাডেমি অব ইঞ্জিনিয়ারিংয়ের গবেষক দিং লাইউন সম্মেলনে অংশ নিয়েছেন। চীনের দৈনিক শাংজিয়াংকে এই গবেষক বলেন, চাঁদের মাটি দিয়ে ইট তৈরির জন্য সম্মেলনে একটি রোবট নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রোবটটির নাম হবে ‘চায়নিজ সুপার ম্যাসন’। সম্মেলনে অংশ নেওয়া বিজ্ঞানীদের একটি দলকে রোবটটি প্রস্তুতের দায়িত্ব দেওয়া হয়েছে।

শাংজিয়াংকে দিং বলেন, ‘বহুদিন ধরে আমরা চাঁদে বসতি স্থাপনের কথা বলে আসছি, কিন্তু সত্যিই যদি তা করতে হয়, সেক্ষেত্রে চাঁদের ভূ-প্রকৃতি, পরিবেশ আমাদের নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে হবে। এটা দীর্ঘমেয়াদী ব্যাপার। স্বল্প সময়ে এই জ্ঞান অর্জন করা কঠিন।

তিনি আরও জানান, ২০২৮ সালের দিকে চেঞ্জ-৮ নামের একটি অভিযান পরিচালনা করবে চীন। ওই অভিযানে চাঁদের মাটি দিয়ে ইট তৈরির রোবটটি পাঠানো হবে। তার আগে ২০২৫ সালে চাঁদের মেরু অঞ্চল থেকে মাটির নমুনা সংগ্রহের পরিকল্পনা নেওয়া হয়েছে। এর আগে ২০২০ সালে চেঞ্জ-৫ মিশনে চাঁদ থেকে প্রথম মাটির নমুনা সংগ্রহ করে দেশটি।

চীনের গবেষকেরা মনে করছেন, চাঁদে গবেষণা স্টেশন বা কোনো বসতি তৈরি করা গেলে সেখানে দীর্ঘ সময় নভোচারীদের রেখে দেওয়া হবে। গত সপ্তাহে বিশেষজ্ঞ ডিংসহ ১২ জনের বেশি বিশেষজ্ঞ উহানের হোয়াজং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি আয়োজিত এক্সট্রাটেরিস্ট্রিয়াল কনস্ট্রাকশন কনফারেন্সে অংশ নেন।

শেয়ার করুন