নিউইয়র্ক     বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চলচ্চিত্রকার শহীদুল হক খান আর নেই

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৩ | ১১:১০ অপরাহ্ণ | আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ | ১১:১০ অপরাহ্ণ

ফলো করুন-
চলচ্চিত্রকার শহীদুল হক খান আর নেই

চলচ্চিত্রকার শহীদুল হক খান। ছবি : সংগৃহীত

চলচ্চিত্রকার, নাট্যনির্মাতা ও সাংবাদিক শহীদুল হক খান আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। দারুণ নির্মাণ গুণাবলির মাধ্যমে দর্শকের হৃদয়ে জায়গা করে নিয়েছিলেন তিনি। বুধবার রাত ১১টার দিকে নিজ বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। দীর্ঘদিন ধরেই জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ছিলেন তিনি। আর্থিক অনটনে চিকিৎসার খরচ চালাতে গিয়ে নিঃস্ব হয়ে গেছেন ক্যানসারের কাছে হার মানা এই নির্মাতা।

১৯৭৩ সালে সমরেশ বসুর উপন্যাস অবলম্বনে নিজের ক্যারিয়ারের প্রথম চলচ্চিত্র ‘ছুটির ফাঁদে’ নির্মাণ করেন তিনি। বাংলাদেশে প্রথম ভারতীয় নায়িকা ঝুমুর গাঙ্গুলি অভিনীত এই চলচ্চিত্রে গীতিকার হিসেবেও আত্মপ্রকাশ হয়েছিল তার। এই চলচ্চিত্রে নিজের লেখা গানের জন্য গীতিকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন তিনি। এরপর একের পর এক দর্শক-প্রিয় কাজ উপহার দিয়েছেন গুণী এই নির্মাতা। ১৯৯৪ সালে বাংলাদেশ টেলিভিশনে তিনি প্রথম নির্মাতা হিসেবে ইমদাদুল হক মিলনের রচনায় ‘কোথায় সেজন’ দিয়ে প্যাকেজ নাটক নির্মাণ শুরু করেন।

এরপর অসংখ্য টিভি নাটক নির্মাণ করেছেন তিনি। তার হাত ধরেই মিডিয়াতে আগমন ঘটে বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় চিত্রনায়িকা পপির। তার নির্মিত ‘নায়ক’ নাটকে পপির সঙ্গে ইলিয়াস কাঞ্চন নায়কের চরিত্রে অভিনয় করেছিলেন। বিভিন্ন পত্রিকায় সাংবাদিকতায়ও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন শহীদুল হক খান। বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির (বাচসাস) সিনিয়র সদস্য তিনি। সূত্র : বাংলাদেশ জার্নাল

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন