নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গুরুতর জনস্বাস্থ্য সংকটের মুখে ইউরোপ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৩ | ০১:৩৩ পূর্বাহ্ণ | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ | ০১:৩৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
গুরুতর জনস্বাস্থ্য সংকটের মুখে ইউরোপ

গুরুতর জনস্বাস্থ্য সংকটের’ সম্মুখীন হচ্ছে ইউরোপ। মহাদেশটির প্রায় সবাই বায়ু দূষণের বিপজ্জনক স্তরে বসবাস করছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

বিশদ উপগ্রহ চিত্র এবং এক হাজার ৪০০টিরও বেশি গ্রাউন্ড মনিটরিং স্টেশন থেকে পরিমাপসহ অত্যাধুনিক পদ্ধতি ব্যবহার করে সংগৃহীত তথ্য বিশ্লেষণে দূষিত বাতাসের একটি ভয়ঙ্কর চিত্র পাওয়া গেছে। তাতে দেখা গেছে, ৯৮ শতাংশ মানুষ যেসব এলাকায় বসবাস করছে সেখানে বাতাসে ক্ষতিকারক সূক্ষ্ম কণার পরিমাণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত মাত্রাকে ছাড়িয়ে গেছে। এদের মধ্যে প্রায় দুই-তৃতীয়াংশ এমন এলাকায় বাস করে যেখানে বায়ুর গুণমান বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকাগুলোর দ্বিগুণেরও বেশি।

ইউরোপের সবচেয়ে দূষিত বায়ুর দেশ হচ্ছে উত্তর মেসিডোনিয়া। সারা দেশে প্রায় দুই-তৃতীয়াংশ মানুষ এমন এলাকায় বাস করে যেখানে পিএম ২.৫ এর মাত্রা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকাগুলোর চারগুণ বেশি। দেশটির রাজধানী স্কোপজেসহ চারটি অঞ্চলে প্রায় ছয় গুণ দূষিত বায়ু পাওয়া গেছে।

পশ্চিম ইউরোপের তুলনায় পূর্ব ইউরোপের পরিস্থিতি উল্লেখযোগ্যভাবে খারাপ। ইতালির পো উপত্যকা এবং দেশের উত্তরে আশেপাশের অঞ্চলে বসবাসকারীদের এক তৃতীয়াংশেরও বেশি মানুষ নিঃশ্বাসের সাথে যে বাতাস নিচ্ছে সেখানে বিপজ্জনক বায়ুবাহিত কণার মাত্রা বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যানের চারগুণ বেশি।

শেয়ার করুন