নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোহলিরা চ্যাম্পিয়ন না হলে স্কুলে যাবে না শিশু !

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৩ | ০৭:৩১ পূর্বাহ্ণ | আপডেট: ২৭ এপ্রিল ২০২৩ | ০৭:৩১ পূর্বাহ্ণ

ফলো করুন-
কোহলিরা চ্যাম্পিয়ন না হলে স্কুলে যাবে না শিশু !

আইপিএলের প্রতি আসরেই রয়্যাল চ্যালঞ্জার্স বেঙ্গালুরু (আরসিবি) দল দেশি-বিদেশি ক্রিকেট তারকায় ভরপুর থাকে। হালের মারকুটে সব তারকা ক্রিকেটারই খেলেছেন দলটির হয়ে। ক্রিস গেইল, শেন ওয়াটসন, ডি ভিলিয়ার্স ও ব্রেন্ডন ম্যাককালামরা আরসিবির হয়ে আইপিএল মাতিয়েছেন। টুর্নামেন্টের শুরু থেকেই দলটির প্রধান আইকনিক তারকা মাস্টার ব্যাটার বিরাট কোহলি। তিনি ছাড়া এবারও দলটিতে রয়েছেন ফাফ ডু প্লেসি ও গ্লেন ম্যাক্সওয়েলের মতো সেরা ক্রিকেটাররা। কিন্তু এখন পর্যন্ত একটিও শিরোপা না জেতা দলটিকে হুমকি দিয়েছেন এক খুদে ভক্ত।

ভারতীয় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটির চলমান আসরেও খুব একটা সুবিধাজনক অবস্থানে নেই আরসিবি। দাপুটে জয় দিয়ে আসর শুরুর পর এখন পর্যন্ত তাদের জয় ৮ ম্যাচের চারটিতে। ফলে পয়েন্ট তালিকায় কোহলি-ডু প্লেসির দলের অবস্থান পাঁচে।

কেবল একাদশই নয়, আরসিবির ডাগআউটও সবসময় থাকে তারকায় সমৃদ্ধ। কিন্তু এত টাকা খরচ করেও এখন পর্যন্ত আইপিএলের সর্বোচ্চ সাফল্য ধরা দিচ্ছে না ফ্র্যাঞ্চাইজিটির হাতে। এই টুর্নামেন্টে তাদের সর্বোচ্চ অর্জন দুই আসরের রানারআপ খেতাব। কিন্তু দলটির হাতে চ্যাম্পিয়ন ট্রফি দেখতে মুখিয়ে থাকেন দর্শকরা। সেই কারণে এক খুদে ভক্তও তাদের চ্যাম্পিয়ন দেখতে এবার রীতিমতো হুমকি দিয়ে বসেছে। সে বলছে, ‌‌‘আরসিবি আইপিএল না জেতা পর্যন্ত স্কুলে যাব না।’

সম্প্রতি এক খুদে ভক্তের হাতে এমন লেখা নিয়ে একটি পোস্টারের ছবি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এরপরই নেটপাড়ায় তুমুল কৌতুকের জন্ম দিয়েছে ওই ছবি। তবে ছবিটি কোন ম্যাচের সময়কার সেটি নিশ্চিত করতে পারছেন না কেউ।

সর্বশেষ বুধবার (২৬ এপ্রিল) কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ২১ রানে হেরেছে বেঙ্গালুরু। চিন্নস্বামী স্টেডিয়ামে ঘরের মাঠে এদিন কোহলির দল খেলতে নেমেছিল। আগে ব্যাট করা কেকেআরের ২০১ রানের জবাবে তাদের ইনিংস থেমে যায় ১৭৯ রানে। এরপরই ওই খুদে ভক্তের ছবি নিয়ে আলোচনা ও হাস্যরসের সৃষ্টি হয়। তবে ওই শিশুর গায়ে দেওয়া জার্সিতে চলতি আসরের স্পন্সর প্রতিষ্ঠানের লোগো থাকায় ধারণা করা হচ্ছে ছবিটি এবারেরই কোনো ম্যাচের।

সেই ছবি দর্শকদের নতুন করে কোহলিদের খোঁচা মারার উপলক্ষ্য এনে দিয়েছে। সুপারহিট কমেডি বলিউড সিনেমা ‘হেরাফেরি’র ‘বাবু ভাইয়া’র চরিত্রের সংলাপের অনুকরণে এক নেটিজন বলেন, ‘এটার মানে তোর স্কুলে যাওয়ার কোনও ইচ্ছাই নেই।’ আরেকজন বলেন, ‘বেচারা আর পড়াশোনা করতে পারবে না।’ আবার এক দর্শকের মন্তব্য, ‘রোজ সকালে ছুটকো অজুহাতের পরিবর্তে স্কুলে না যাওয়ার ক্ষেত্রে এটা ভালো উপায়।’ আবার কেউ বলছেন, ‘এবার বাচ্চাদের ভবিষ্যৎ নিয়েও ছেলেখেলা করছে আরসিবি।’

প্রসঙ্গত, আইপিএলের দ্বিতীয় আসর ২০০৯-এর ফাইনালে উঠেছিলেন বিরাট কোহলি ও অনিল কুম্বলেরা। কিন্তু সেবার তৎকালীন ডেকান চার্জার্সের কাছে হেরে যায়। ২০১৬ সালের ফাইনালেও একই পরিণতি হয়েছিল আরসিবির। সানরাইজার্স হায়দরাবাদের কাছে তারা দ্বিতীয় ফাইনাল হারের তিক্ত স্বাদ পায়। এরপর শেষ কয়েকটি মৌসুমে ভালো খেললেও সেই চূড়ান্ত শিরোপা হাতে আসেনি। তারপরও অবশ্য আরসিবি সমর্থকরা হাল ছাড়েননি। দলের জন্য প্রায় নিয়মিতই তারা গলা ফাটিয়ে যাচ্ছেন।

শেয়ার করুন