নিউইয়র্ক     মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কে হচ্ছেন রাষ্ট্রপতি, অপেক্ষার পালা শেষ হবে আজ

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:১৩ অপরাহ্ণ | আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ | ১০:১৩ অপরাহ্ণ

ফলো করুন-
কে হচ্ছেন রাষ্ট্রপতি, অপেক্ষার পালা শেষ হবে আজ

দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহ ও জমাদানের শেষ দিন আজ। জাতীয় সংসদে সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগ মনোনীত প্রার্থীই নির্বাচিত হতে যাচ্ছেন রাষ্ট্রপতি। দলটির পক্ষ থেকে আজ মনোনয়নপত্র সংগ্রহ ও জমা পড়লেই জানা যাবে কে হচ্ছেন রাষ্ট্রপতি।

গত মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) আওয়ামী লীগের সংসদীয় দলের সভা থেকে দলীয় প্রধান শেখ হাসিনাকে রাষ্ট্রপতি পদে প্রার্থী চূড়ান্ত করার দায়িত্ব অর্পণ করা হয়েছে। তবে এ পদে আওয়ামী লীগের প্রার্থী কে হচ্ছেন, সে বিষয়ে এখনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি সেদিন।

আওয়ামী লীগের বিভিন্ন সূত্রে জানা গেছে, নতুন রাষ্ট্রপতির তালিকায় প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমানের নাম আলোচনায় এগিয়ে আছে। সাবেক সিএসপি অফিসার ড. মসিউর অভিজ্ঞ ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যক্তিত্ব। ইতিমধ্যেই তার স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন হয়েছে বলে একটি সূত্র নিশ্চিত করেছে। তিনি রাষ্ট্রপতি হলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে প্রথম কেউ রাষ্ট্রপ্রধান হবেন।

আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘনিষ্ঠ সূত্র থেকে জানা যায়, রাষ্ট্রপতি হিসেবে পছন্দের তালিকায় অনেকটাই এগিয়ে ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সংসদ পরিচালনায় দক্ষতাসম্পন্ন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আস্থাভাজন ড. শিরীন রাষ্ট্রপতি হলে দেশের ইতিহাসে প্রথম কোনো নারী বাংলাদেশের রাষ্ট্রপ্রধান হবেন।

আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বলছেন, দলীয় প্রধান শেখ হাসিনা রাষ্ট্রপতি হিসেবে কাকে মনোনয়ন দেবেন, সে বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা থেকেই জানতে হবে। এর আগে দলের কোনো সভায় এ-সংক্রান্ত বিষয়ে আনুষ্ঠানিক আলোচনা হয়নি। সংসদীয় দলের সভায় সর্বসম্মতিক্রমে দলীয় প্রধানকে এ দায়িত্ব দেয়ার পর এ বিষয়ে আলোচনার কোনো সুযোগ নেই।

নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের একজন নেতা বলেন, রাষ্ট্রপতি পদে চমক আছে। তৃণমূল থেকে রাষ্ট্রপতি পদের জন্য মনোনয়ন দেয়া হতে পারে। বিদায়ী রাষ্ট্রপতি যেমন তৃণমূল থেকে উঠে এসেছেন, তেমনি নতুন রাষ্ট্রপতিও আসতে পারেন। আবার বঙ্গবন্ধু পরিবারের সদস্য এমন কেউও হতে পারেন রাষ্ট্রপতি।

জানা গেছে, তৃণমূল থেকে রাষ্ট্রপতি হতে পারেন- এমন আলোচনায় রয়েছেন দিনাজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি এবং সাবেক প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার। সাতবারের সংসদ সদস্য ফিজারের রয়েছে ৫৩ বছরের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন। বর্তমান স্পিকার ড. শিরীন রাষ্ট্রপতি হলে মোস্তাফিজুর রহমান ফিজার স্পিকার হতে পারেন বলেও দলের মধ্যে গুঞ্জন রয়েছে। সূত্র : সাম্প্রতিক দেশকাল

শেয়ার করুন