নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কার্বন নিঃসরণ : বিশ্বের ধনী দেশগুলোর কাছে গরিব দেশের পাওনা ১৯২ ট্রিলিয়ন ডলার

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৯ জুন ২০২৩ | ১০:৩৫ অপরাহ্ণ | আপডেট: ০৯ জুন ২০২৩ | ১০:৩৫ অপরাহ্ণ

ফলো করুন-
কার্বন নিঃসরণ : বিশ্বের ধনী দেশগুলোর কাছে গরিব দেশের পাওনা ১৯২ ট্রিলিয়ন ডলার

অত্যধিক মাত্রায় কার্বন ডাই-অক্সাইড নিঃসরণের জন্য দায়ী শিল্পোন্নত ও সচ্ছল দেশের কাছে গরিব দেশগুলো প্রায় ২০০ ট্রিলিয়ন ডলার পাবে। ২০৫০ সালের মধ্যে জলবায়ু ঝুঁকি কমানোর লক্ষ্যমাত্রা পূরণ নিশ্চিত করতে এই পরিমাণ অর্থ দিতে উন্নত দেশগুলো দায়বদ্ধ বলে ইউনিভার্সিটি অব লিডস এবং ইউনিভার্সিটি অব বার্সেলোনা হিসাব কষে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ হয়েছে।

নেচার সাসটেইনেবিলিটি জার্নালে গত সোমবার (৫ই জুন) প্রকাশিত এই গবেষণা প্রতিবেদনে বেশি মাত্রায় কার্বন নির্গমনের জন্য দায়ী দেশগুলোকে তাদের আচরণের জন্য দায়ী করা হয়েছে। জলবায়ু পরিবর্তনের ধাক্কা বহন করে চলেছে বিশ্বের অনেক দেশ। এসব দেশকে ২০৫০ সালের মধ্যে মোট ১৯২ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিতে তহবিল গঠনের সুপারিশ করা হয়েছে এই গবেষণায়।

গবেষকরা বলছেন, কার্বন নির্গমনের জন্য বেশিরভাগ দায়ী বৈশ্বিক উত্তরের দেশ যুক্তরাষ্ট্র, ইউরোপ, কানাডা ও অস্ট্রেলিয়াকে ১৭০ ট্রিলিয়ন ডলার দিতে হবে। আর ১৯২ ট্রিলিয়ন ডলারের বাকি অংশ দিতে হবে বৈশ্বিক দক্ষিণের উচ্চ কার্বন নির্গমনকারী দেশগুলোকে, যার মধ্যে রয়েছে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। কম কার্বন নির্গমনকারী দেশগুলো প্রয়োজনের তুলনায় আরও দ্রুত নিজেদের অর্থনীতি ডিকার্বনাইজ করার প্রতিশ্রুতি দেওয়ার জন্য প্রতি বছর প্রায় ৬ ট্রিলিয়ন ডলার পাবে।

যুক্তরাষ্ট্র ২৫ বছরে ৮০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণ প্রদান করতে পারবে। তবে এই সময়ের মধ্যে যুক্তরাষ্ট্র ও অন্য শিল্পোন্নত দেশগুলো, যাদের অর্থ পরিশোধ করতে হবে, তাদের মধ্যে কোনো দেশ কার্বন নিঃসরণ কমাতে কাজ করলে, সেসব দেশও ক্ষতিপূরণ পাবে। ভারত ৫৭ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণ পেতে পারে। খবর ফোর্বসের।

সাথী/পরিচয়

শেয়ার করুন