নিউইয়র্ক     বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইতালিতে জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২২ | ০৩:০৭ পূর্বাহ্ণ | আপডেট: ২৯ নভেম্বর ২০২২ | ০৩:০৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইতালিতে জরুরি অবস্থা জারি

ইতালিতে ভয়াবহ ভূমিধসে শিশু ও নবজাতকসহ সাত জন নিহতের পর দেশটিতে জরুরি অবস্থা জারি করেছে সরকার। আজ সোমবার (২৮ নভেম্বর) রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

এ বিষয়ের সত্যতা নিশ্চিত করে বেসামরিক সুরক্ষা বিষয়ক মন্ত্রী নেলো মুসুমেসি জানিয়েছেন, মন্ত্রিসভার বৈঠক শেষে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, ভারী বৃষ্টিপাতের কারণে এই ভূমিধস দেখা গেছে। এতে এখনো নিখোঁজ রয়েছেন আরো ৫ জন।

ছয় ঘণ্টার ব্যবধানে ১৫৫ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের পর গত শনিবার ইতালির ইসচিয়া দ্বীপ সংলগ্ন উপকূলীয় এলাকায় এই ভূমিধসের ঘটনা ঘটে। স্থানীয় বাসিন্দা লিসা মোকিয়ারো জানান, ভোর ৩টার দিকে তারা বজ্রপাতের বিকট আওয়াজ শুনতে পান। এরপর প্রথম ভূমিধসের ঘটনা ঘটে। ঘণ্টা দুয়েক পর ভোর ৫টার দিকে দ্বিতীয় দফায় ভূমিধসের ঘটনা ঘটে।

গত শনিবারের (২৬ নভেম্বর) ওই ভূমিধসের পর থেকেই অন্তত ১৩ জন নিখোঁজ ছিলেন। গতকাল তাদের মধ্যে সাত জনের মরদেহ উদ্ধার করা হয়। সাংবাদিকদের সাথে আলাপকালে পরিস্থিতিকে ‘অত্যন্ত জটিল’ বলে উল্লেখ করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও পিয়ান্তেডোসি। ক্ষতিগ্রস্ত এলাকার বাসিন্দাদের জন্য ২০ লাখ ইউরোর ত্রাণ তহবিলের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। ইতোমধ্যেই এর প্রথম কিস্তি ছাড়ের কথা জানিয়েছেন নেলো মুসুমেসি।

শেয়ার করুন