নিউইয়র্ক     মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেন এই যুদ্ধে হেরে যাচ্ছে : মার্কিন কংগ্রেসউইমেন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২৩ | ১২:০১ পূর্বাহ্ণ | আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ | ১২:০১ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইউক্রেন এই যুদ্ধে হেরে যাচ্ছে : মার্কিন কংগ্রেসউইমেন

রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের বিরুদ্ধে এতদিন প্রবল প্রতিরোধ গড়ে তুললেও শেষ পর্যন্ত এ যুদ্ধে হেরে যাচ্ছে ইউক্রেন, এমনটাই মনে করছেন মার্কিন প্রতিনিধি পরিষদের সদস্য মার্জোরি টেলর গ্রিন। রোববার যুক্তরাষ্ট্রের ম্যাড ম্যাক্স ওয়ার্ল্ড ডট টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন রিপাবলিকান কংগ্রেসউইমেন।

মার্জোরি বলেন, “ইউক্রেন এই যুদ্ধে হেরে যাচ্ছে।”তিনি আরও বলেন, তিনিই সম্ভবত মার্কিন কংগ্রেসের একমাত্র সদস্য যিনি এ বিষয়ে উচ্চস্বরে কথা বলছেন।

এসময় ওয়াশিংটনের নিষেধাজ্ঞা নীতির সমালোচনা করে তিনি বলেন, এই নীতির কারণে ব্রিকস তাদের বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদার করতে জোট বাঁধছে। যার ফলে ডলারের দরপতন ঘটতে পারে। কারণ ব্রিকসের সদস্য দেশগুলো নিজ নিজ দেশের মুদ্রায় বাণিজ্য শুরু করবে।

গেলো ২২-২৪ আগস্ট জোহানেসবার্গে অনুষ্ঠিত ১৫ তম ব্রিকস সম্মেলনে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা ঘোষণা করেছেন, আর্জেন্টিনা, মিশর, ইথিওপিয়া, ইরান, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত ২০২৪ সালের ১ জানুয়ারি ব্রিকসে আনুষ্ঠানিকভাবে যোগ দেবে।

জি-২০ সম্মেলনে আসছেন না শি, হতাশ বাইডেনজি-২০ সম্মেলনে আসছেন না শি, হতাশ বাইডেন
সংশ্লিষ্টরা বলছেন, ব্রিকসের কারণে বিশ্বে কমে আসবে মার্কিন ডলারের ব্যবহার। অধিকাংশ দেশ এখন নিজেদের মুদ্রাকে শক্তিশালী করতে আগ্রহী।

ব্রিকস হলো পাঁচটি গুরুত্বপূর্ণ রাষ্ট্র- ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত একটি অর্থনৈতিক জোট। ২০১৪ সালে এসব দেশ মিলে এনডিবি ব্যাংক প্রতিষ্ঠা করে। ব্যাংকটির সদর দপ্তর চীনের শিল্পনগরী সাংহাইয়ে। বিশ্ব অর্থনীতির ৪০ ভাগ ব্রিকসভুক্ত পাঁচ দেশের আওতায় রয়েছে। এছাড়া, বিশ্বের মোট জিডিপি’র চার ভাগের একভাগ এই পাঁচ দেশ নিয়ন্ত্রণ করে। সূত্র : একাত্তর টিভি

শেয়ার করুন