নিউইয়র্ক     শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইইউতে যাচ্ছে সংসদের প্রতিনিধি দল

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২২ | ০৩:১৫ পূর্বাহ্ণ | আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২ | ০৩:১৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইইউতে যাচ্ছে সংসদের প্রতিনিধি দল

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সংসদের আমন্ত্রণে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে যাচ্ছে বাংলাদেশের একটি সংসদীয় প্রতিনিধি দল। পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের নেতৃত্বে পাঁচ সদস্যের দলটির আজ সোমবার রাতেই ব্রাসেলসের উদ্দেশে ঢাকা ত্যাগ করার কথা রয়েছে। ফারুক খান আজকের পত্রিকাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন আওয়ামী লীগের দলীয় সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিন, আব্দুস সালাম মূর্শেদী, অপরাজিতা হক ও জাতীয় পার্টির সংসদ সদস্য রানা মোহাম্মদ সোহেল।

মুহাম্মদ ফারুক খান আজকের পত্রিকাকে বলেন, আমরা ইউরোপীয় ইউনিয়নের আমন্ত্রণে ব্রাসেলসে যাচ্ছি। তিন দিনের এ সফরে অনুষ্ঠিত বৈঠকে ইউরোপীয় ইউনিয়ন ও বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হবে। ইইউ ও বাংলাদেশের সম্পর্কের মাধ্যমে কী কী উন্নতি হয়েছে সেগুলো ছাড়াও কোনো চ্যালেঞ্জ থাকলে তা নিয়ে আলোচনা হবে। এ ছাড়া ভবিষ্যতে সম্পর্ক উন্নয়নে করণীয় নিয়েও কথা হতে পারে।

ইইউ বাংলাদেশের বাণিজ্যের সবচেয়ে বড় অংশীদার। দেশের রপ্তানি বাণিজ্যের ৫২ শতাংশ ইইউভুক্ত দেশগুলোর সঙ্গে হয়। অস্ত্র ছাড়া সবকিছুই শুল্ক মুক্তভাবে বাংলাদেশ রপ্তানি করতে পারে। ইইউ’র সংসদীয় সমিতির সভাগুলি ব্রাসেলসে অনুষ্ঠিত হয়।

আগামী নির্বাচন ও অর্থনৈতিক পরিস্থিতি নিয়েও আলোচনা হতে পারে বলে জানান ফারুক খান। তিনি বলেন, ‘নির্বাচন নিয়ে যদি কোনো কথা বলে তারা তাহলে সেটা নিয়ে আমরা অবশ্যই আলোচনা করব। কারণ আমরা বাংলাদেশে একটি ভালো নির্বাচন চাই। এটা তারও চায়।’ তিন দিনের এ সফর শেষে প্রতিনিধি দলের সদস্যদের ১০ ডিসেম্বর ঢাকায় ফেরার কথা রয়েছে। সূত্র : আজকের পত্রিকা

শেয়ার করুন