নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আল-জাজিরার বিরুদ্ধে বিবিসির চাঞ্চল্যকর তথ্য প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২২ | ০১:০৪ অপরাহ্ণ | আপডেট: ১৭ অক্টোবর ২০২২ | ০১:০৪ অপরাহ্ণ

ফলো করুন-
আল-জাজিরার বিরুদ্ধে বিবিসির চাঞ্চল্যকর তথ্য প্রকাশ

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরার বিরুদ্ধে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে বিবিসি। সেই সঙ্গে আল-জাজিরার সাবেক সাংবাদিক কামাহল সান্তামারিয়ার বিষয়েও গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করা হয়েছে। কামাহল সান্তামারিয়ার নিউজিল্যান্ডের শীর্ষ টিভি চ্যানেল টিভিএনজেডে মাত্র ৩২ দিন চাকরি করার পর কেন পদত্যাগ করতে বাধ্য হয়েছেন সেটাও তুলে ধরা হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, নিউজরুমে বাজে আচরণের কারণে কামাহল সান্তামারিয়ার পদত্যাগ করতে বাধ্য হন। পদত্যাগের পর তার পুরোনো প্রতিষ্ঠান আল-জাজিরায় সংবাদকর্মীরা একে একে মুখ খুলতে শুরু করেছেন। কামাহল সান্তামারিয়া প্রায় ১৬ বছর আল-জাজিরায় সাংবাদিকতা করেছেন।

এদিকে কামাহল সান্তামারিয়ার বিরুদ্ধে আসা অভিযোগগুলোর তদন্ত করতে গিয়ে চাঞ্চল্যকর তথ্য পেয়েছে বিবিসি। আল-জাজিরার বর্তমান এবং প্রাক্তন বেশ কয়েকজন সংবাদকর্মীর সাক্ষাৎকার নেয়া হয়েছে।

কাতারের রাজধানী দোহায় আল-জাজিরার প্রধান কার্যালয়ের নিউজরুমে সান্তামারিয়ার বিরুদ্ধে যৌন হয়রানির একাধিক প্রমাণ পাওয়া গেছে। যারা বিবিসির সঙ্গে কথা বলেছেন তারা জানিয়েছেন, সান্তামারিয়ার দ্বারা হয়রানির শিকার শুধু একক কেউ ছিল না। সান্তামারিয়ার পাঠানো যৌন হয়রানিমূলক বার্তা এবং নথি সংগ্রহ করেছে বিবিসি।

সাক্ষাৎকারে তারা জানিয়েছেন, শুধু সান্তামারিয়া নয়, আল-জাজিরার বিরুদ্ধে বিষাক্ত কর্মপরিবেশ গড়ে তোলার অভিযোগও করেন তারা। আল-জাজিরায় হয়রানি, যৌনতা, উৎপীড়ন এবং বর্ণবাদের অভিযোগগুলির বেশিরভাগ ক্ষেত্রেই সুরাহা হয় না।

যার বিরুদ্ধে এত অভিযোগ সেই সান্তামারিয়া বিবিসিকে সরাসরি প্রতিক্রিয়া জানাননি। তিনি একটি বিবৃতিতে কিছু অভিযোগ স্বীকার করেছেন। তবে এটাও বলেছেন, এর মধ্যে কিছু সত্য, কিছু গুরুত্বপূর্ণ প্রেক্ষাপট অনুপস্থিত, কিছু সম্পূর্ণ মিথ্যা এবং ইতিহাসের পুনর্লিখন মাত্র।

বিবিসির অভিযোগের জবাবে, তিনি স্বীকার করেছেন এবং ক্ষমা চেয়ে বলেছেন, তার করা এমন আচরণ কাউকে অস্বস্তিকর বোধ করতে পারে বলে স্বীকার করেছেন। ফ্লার্টিং, অতিরিক্ত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরির প্রচেষ্টা, একটু আড্ডাবাজি, এগুলো সহজভাবে বিবেচনা করেছিলেন। তবে প্রচলিত নিউজরুম সংস্কৃতিতে সবটুকু গ্রহণযোগ্য সীমার মধ্যে ছিল না বলেও স্বীকার করেন তিনি।

আল-জাজিরাকে ২২টি অভিযোগের তালিকা পাঠায় বিবিসি। কিন্তু আল-জাজিরা বিষয়টি নিয়ে বিশদ ব্যাখ্যা না দিয়ে লিখেছে, সারা বিশ্বজুড়ে তাদের সব কর্মীকে কোম্পানির মেরুদণ্ড হিসেবে বিবেচনা করেন তারা। এ সংস্থা ৯৫টিরও বেশি জাতীয়তার মানুষ কাজ করে। আমরা সবার জন্য একটি স্বাস্থ্যকর এবং গঠনমূলক কাজের পরিবেশ তৈরির জন্য ক্রমাগত চেষ্টা করি।

তবে বিবিসির কাছে সাক্ষাৎকার দেয়া সাংবাদিকরা বলেছেন, তাদের সঙ্গে কোনো অন্যায় হলে আল-জাজিরাকে সেই সমস্যার কথা তুলে ধরতেই তাদের যথেষ্ট বেগ পেতে হয়। সেক্ষেত্রে আল-জাজিরা কর্মীদের নামেমাত্র সহায়তাও করেনি। আল-জাজিরা তেলসমৃদ্ধ এমন একটি উপসাগরীয় দেশের রাষ্ট্রীয় পৃষ্ঠপোশকতায় গড়ে ওঠা সংবাদ মাধ্যম, যে দেশ মানবাধিকার ও লৈঙ্গিক সমতা নিয়ে বিশ্বে সমালোচিত।

কামাহল সান্তামারিয়াকে ২০০৫ সালে দোহাতে ইংরেজি ভাষার চ্যানেলে উপস্থাপক হিসেবে আল-জাজিরা নিয়োগ দিয়েছিল। ২০২০ সালের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন এবং বিশ্বজুড়ে ঘটে যাওয়া বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘটনার ওপর উপস্থাপনা করে পরিচিতি পান তিনি।

শেয়ার করুন