নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আবারও ইউক্রেনকে ৩২৫ মিলিয়ন ডলার সামরিক সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৭ জুন ২০২৩ | ০১:২১ পূর্বাহ্ণ | আপডেট: ১৭ জুন ২০২৩ | ০১:২১ পূর্বাহ্ণ

ফলো করুন-
আবারও ইউক্রেনকে ৩২৫ মিলিয়ন ডলার সামরিক সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের

রাশিয়ার বিপক্ষে যুদ্ধে টিকে থাকতে ইউক্রেনকে আবারও বিপুল অংকের সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (১৩ জুন) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এক বিবৃতিতে এই প্যাকেজ ঘোষণা করেন। এ প্যাকেজের আওতায় আকাশ প্রতিরক্ষা সক্ষমতা বৃদ্ধির সরঞ্জামসহ ট্যাংক-বিধ্বংসী অস্ত্রও রয়েছে। নতুন এ সহায়তা প্যাকেজের পরিমাণ ৩২৫ মিলিয়ন মার্কিন ডলার।

নতুন এই প্যাকেজ এমন সময় ঘোষণা করা হলো যখন রুশ বাহিনীর বিপক্ষে পাল্টা আক্রমণ শুরুর ঘোষণা দিয়েছে ইউক্রেনীয় বাহিনী। পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, এ সহায়তা প্যাকেজটির মাধ্যমে ৩২৫ মিলিয়ন ডলার মূল্যের মার্কিন অস্ত্র ও সরঞ্জাম ইউক্রেনকে সরবরাহ করা হবে। তিনি বলেন, এই প্যাকেজে গুরুত্বপূর্ণ আকাশ প্রতিরক্ষার সক্ষমতা বৃদ্ধির সরঞ্জাম, উচ্চ গতিশীল আর্টিলারি রকেট সিস্টেমের জন্য অতিরিক্ত যুদ্ধাস্ত্র, আর্টিলারি রাউন্ড, অ্যান্টি-ট্যাংক অস্ত্র, সাঁজোয়া যান এবং অন্যান্য সরঞ্জাম অন্তর্ভুক্ত রয়েছে।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, নতুন এই সহায়তার মধ্যে ২৫টি সাঁজোয়া যানও অন্তর্ভুক্ত রয়েছে। এর মধ্যে ১৫টি ব্র্যাডলি ইনফ্যান্ট্রি ফাইটিং ভেহিকেল ও ছয়টি স্ট্রাইকার পারসোনেল ক্যারিয়ার রয়েছে এবং ২২ মিলিয়নেরও বেশি রাউন্ড ছোট অস্ত্রের গোলাবারুদ ও গ্রেনেডও থাকছে এই প্যাকেজে। নতুন প্যাকেজটি রাশিয়ান সেনাদের বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা আক্রমণে সহায়তা করবে বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।খবর রয়টার্সের।

সাথী/পরিচয়

শেয়ার করুন