নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অ্যারিজোনার গভর্নর নির্বাচনে ট্রাম্প মিত্রের হার

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২২ | ০১:১০ অপরাহ্ণ | আপডেট: ১৫ নভেম্বর ২০২২ | ০১:১০ অপরাহ্ণ

ফলো করুন-
অ্যারিজোনার গভর্নর নির্বাচনে ট্রাম্প মিত্রের হার

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে অ্যারিজোনা অঙ্গরাজ্যের গভর্নর পদের প্রতিদ্বন্দ্বিতায় জয় পেয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী কেটি হবস । তিনি রিপাবলিকান প্রার্থী ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মিত্র ক্যারি লেককে পরাজিত করেছেন। ভোটের এই ফল রিপাবলিকান প্রার্থী লেকের জন্য এটি তিরস্কার স্বরূপ, কারণ তিনি ডোনাল্ড ট্রাম্প ২০২০ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জিতেছিলেন বলে মিথ্যা দাবি করেছিলেন।

সোমবার নির্বাচনে জয়ের পর বিবৃতিতে হবস বলেন, ‘বিভাজনের এ মুহূর্তেও’ তিনি অঙ্গরাজ্যের সবার জন্য কাজ করবেন। তিনি বলেন, তাকে যারা ভোট দেয়নি অ্যারিজোনার সেইসব বাসিন্দার জন্যও কাজ করবেন তিনি। অন্যদিকে লেক দাবি করেন, ফলাফলটি ভুল ছিল এবং তার পক্ষে পরা কিছু ভোট গণনা করা হয়নি।

এদিকে মধ্যবর্তী নির্বাচনে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ নিয়েছে ডেমোক্র্যাটরা। তবে নিবার্চনের প্রায় এক সপ্তাহ পরও মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নিয়ে দুই দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। নিবার্চনের আগে বিভিন্ন জরিপে রিপাবলিকানদেরে এগিয়ে থাকতে দেখা গেলেও তাদের এ সম্ভাবনা ক্রমেই ঝুঁকির মুখে পড়ছে।

সিবিএস নিউজের প্রদর্শিত ফলাফল অনুযায়ী, এখন পর্যন্ত রিপাবলিকান পার্টি ২১৫টি আসনে এবং ডেমোক্র্যাটরা ২১১টি আসনে জয় পেয়েছে। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পেতে অন্তত ২১৮টি আসন পেতে হবে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের কংগ্রেসের এবারের মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদের সবগুলো (৪৩৫) আসনে এবং সিনেটের এক তৃতীয়াংশ আসনে নির্বাচন হয়েছে। কংগ্রেসের পাশাপাশি অধিকাংশ অঙ্গরাজ্যের গভর্নর নির্বাচনও হয়েছে।

এই নির্বাচনে কংগ্রেসের নিয়ন্ত্রণ হারালে প্রেসিডেন্টের এজেন্ডা বাস্তবায়ন বাধাগ্রস্ত হবে বলে শঙ্কায় ছিল বাইডেন প্রশাসন। তবে ডেমোক্র্যাটরা সিনেটের নিয়ন্ত্রণ ফিরে পাওয়ায় আপাতত সেই আশঙ্কা কিছুটা কমেছে। সূত্র: রয়টার্স, বিবিসি

শেয়ার করুন