নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অ্যান্টি–করাপশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড, মার্কিন সরকারের পুরস্কারজয়ী রোজিনা ইসলামকে সংবর্ধনা

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২৩ | ১২:১০ পূর্বাহ্ণ | আপডেট: ০৮ মার্চ ২০২৩ | ১২:১৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
অ্যান্টি–করাপশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড, মার্কিন সরকারের পুরস্কারজয়ী রোজিনা ইসলামকে সংবর্ধনা

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ২০২২ সালের অ্যান্টি–করাপশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড পাওয়া প্রথম আলোর বিশেষ প্রতিনিধি রোজিনা ইসলামকে সংবর্ধনা দেওয়া হয়েছে। গত সোমবার (৯ জানুয়ারী) প্রথম আলো কার্যালয়ে প্রতিষ্ঠানের পক্ষ থেকে তাঁকে এই সংবর্ধনা দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রথম আলো সম্পাদক মতিউর রহমান বলেন, এ সম্মান রোজিনা ইসলামের, এ সম্মান প্রথম আলোর। এটিকে রক্ষা ও সামনে এগিয়ে নেওয়ার একটিই পথ—সেটি হচ্ছে সৎ, নিরপেক্ষ ও ভালো সাংবাদিকতা। ভবিষ্যতের সাংবাদিকতা আরও কঠিন হবে উল্লেখ করে তিনি বলেন, ‘সারা বিশ্ব বদলে যাচ্ছে, আমাদের সাংবাদিকতা, কাজের ধরনও বদলে যাচ্ছে। এই বদলে যাওয়ার সঙ্গে তাল মিলিয়ে কাজ করা কঠিন।’ প্রথম আলো সম্পাদক আরো বলেন, রোজিনা ইসলাম আরও ভালো সাংবাদিকতা করুক—যা প্রথম আলোকে আরও উঁচুতে নিয়ে যাবে, তাঁর সুনাম আরও সুদৃঢ় করবে।

সাংবাদিকতার মাধ্যমে দুর্নীতিবিরোধী লড়াইয়ে ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে পুরস্কারটি পেয়েছেন রোজিনা ইসলাম। আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসে (বাংলাদেশ সময় গত ৯ ডিসেম্বর রাতে) যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে রোজিনা ইসলামসহ আটজনের হাতে পুরস্কার তুলে দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। প্রথম আলোর দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে পত্রিকাটির নির্বাহী সম্পাদক সাজ্জাদ শরিফ বলেন, রোজিনা ইসলাম প্রথম আলোর আন্তর্জাতিক প্রচ্ছদ। তাঁকে যখন হেনস্তা করা হলো, সহকর্মীরা পাশে থাকার চেষ্টা করেছেন। কারাগার থেকে মুক্তির পর রোজিনা বলেছিলেন, তাঁর সাংবাদিকতা অব্যাহত থাকবে। তাঁর সাংবাদিকতা অব্যাহত আছে, পুরস্কারও অব্যাহত আছে। রোজিনার এই পুরস্কারপ্রাপ্তি সত্যিই এক গর্বের বিষয়।

অনুষ্ঠানে প্রথম আলোর সহযোগী সম্পাদক সুমনা শারমীন বলেন, ‘রোজিনা ইসলামের এই পুরস্কার আমাদের উজ্জীবিত করেছে। প্রথম আলোতে তাঁর মতো যদি আরও অনেক সাংবাদিক তৈরি হয়, তাহলে প্রথম আলোর অগ্রগতি কেউ ঠেকাতে পারবে না।’ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের হাত থেকে পুরস্কার গ্রহণের অভিজ্ঞতার বর্ণনা দিয়ে রোজিনা ইসলাম বলেন, ‘প্রথম আলোর কারণে এবং প্রথম আলোতে আমার প্রতিবেদনগুলো প্রকাশিত হয়েছিল বলেই আমি এই সম্মাননা পেয়েছি। এই পুরস্কারপ্রাপ্তির মাধ্যমে আমাদের দায়িত্ব আরও বেড়ে গেল।’

অনুষ্ঠানে প্রথম আলোর হেড অব রিপোর্টিং টিপু সুলতান বলেন, ‘আমরা সবাই রোজিনার মতো বা তাঁর চেয়েও ভালো কাজ করার চেষ্টা করব।’ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন প্রথম আলোর ইংরেজি বিভাগের প্রধান আয়েশা কবির, বিশেষ প্রতিনিধি ইফতেখার মাহমুদ। – দৈনিক প্রথম আলো-র সৌজন্যে

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন