নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অভিবাসী সংকট : নিউইয়র্কে জরুরি অবস্থা

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৮ অক্টোবর ২০২২ | ১১:৫৬ পূর্বাহ্ণ | আপডেট: ০৮ অক্টোবর ২০২২ | ১১:৫৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
অভিবাসী সংকট : নিউইয়র্কে জরুরি অবস্থা

নিউইয়র্ক সিটিতে অভিবাসী সংকট মোকাবেলায় জরুরি অবস্থা ঘোষণা করেছেন শহরের মেয়র এরিক অ্যাডামস। শনিবার (৮ অক্টোবর) বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সেপ্টেম্বর থেকে দৈনিক পাঁচ-ছয়টি বাস নিউইয়র্ক সিটিতে প্রবেশ করছে বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন অ্যাডামস। শহরের আশ্রয় কেন্দ্রগুলোতে থাকা প্রতি পাঁচজনের একজন শরণার্থী বলেও জানিয়েছেন তিনি।

সাম্প্রতিক সময়ে টেক্সাস, অ্যারিজোনা ও ফ্লোরিডার মতো রিপাবলিকান রাজ্যগুলো শরণার্থীদের ডেমোক্র্যাটিক রাজ্যগুলোতে পাঠিয়ে দিচ্ছে। ফলে গত এপ্রিলের পর থেকে নিউইয়র্কে ১৭ হাজারেরও বেশি অভিবাসী প্রবেশ করেছেন। যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অভূতপূর্ব সংখ্যক অভিবাসীর আগমনের ফলে হোয়াইট হাউজে উদ্ভূত বিরুপ পরিস্থিতির কারণে এমনটা ঘটছে বলে ধারণা করা হচ্ছে।

বিপুল সংখ্যক অভিবাসীদের পেছনে এই অর্থবছরে নিউইয়র্কের এক বিলিয়ন ডলার খরচ হতে পারে। পরিস্থিতি মোকাবেলায় ফেডারেল ও কেন্দ্রীয় সরকারের কাছে আর্থিক সহায়তা চেয়েছেন মেয়র অ্যাডামস। তিনি বলেন, ‘নিউইয়র্কাররা রেগে আছে। আমিও রেগে আছি। আমরা এটি চাইনি। হাজার হাজার শরণার্থীকে সহায়তা দেয়ার কোনো কথা ছিল না আমাদের।’

রাজনৈতিক স্বার্থ হাসিলের উদ্দেশ্যে শহরের সামাজিক সেবা ব্যবস্থাকে ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ করেন তিনি। অভিবাসী আগমনের হার কমাতে ও বাইডেন প্রশাসনের ওপর চাপ বাড়াতে টেক্সাস, অ্যারিজোনা ও ফ্লোরিডা রাজ্য অভিবাসীদের ডেমোক্র্যাটিক প্রধান রাজ্যগুলোতে পাঠিয়ে দিচ্ছে বলে অভিযোগ উঠেছে। এসব রাজ্যের কয়েকটি শহর থেকে অভিবাসীদের বিনামূল্যে বাসে করে নিউইয়র্কের উদ্দেশ্যে পাঠানো হচ্ছে বলে জানা গেছে।

পরিচয়/সোহেল

শেয়ার করুন