নিউইয়র্ক     বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় বৈধ হতে ৭ লাখ প্রবাসীর নিবন্ধন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৮ জুলাই ২০২৩ | ১১:৪৯ অপরাহ্ণ | আপডেট: ২৮ জুলাই ২০২৩ | ১১:৪৯ অপরাহ্ণ

ফলো করুন-
মালয়েশিয়ায় বৈধ হতে ৭ লাখ প্রবাসীর নিবন্ধন

মালয়েশিয়ায় ওয়ার্কফোর্স রিক্যালিব্রেশন প্রোগ্রাম (আরটিকে) ২.০ এর মাধ্যমে বৈধতা পেতে ৭ লাখ ২০ হাজার প্রবাসী নিবন্ধন করেছেন বলে জানিয়েছে দেশটির অভিবাসন মন্ত্রণালয়।

মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ মাসে ৫১ হাজার ৭৫৩ জন নিয়োগকর্তার মাধ্যমে দেশটিতে বৈধতার সুযোগ নিতে আবেদন করেছেন সাত লাখ ২০ হাজার ৯৯ জন অবৈধ প্রবাসী। তবে এদের মধ্যে কতজন বাংলাদেশি নিবন্ধন করেছেন তা জানা যায়নি।

ইমিগ্রেশনের মহাপরিচালক রুসলিন জুসোহ বলেছেন, ২০২০ সালের ২৮ ডিসেম্বর মালয়েশিয়ান ইমিগ্রেশন ডিপার্টমেন্টের (জিম) মাধ্যমে সরকার নির্ধারিত কঠোর শর্ত অনুযায়ী বৈধ এবং যোগ্য নিয়োগকর্তাদের নিযুক্ত বিদেশি কর্মীদের (অবৈধ অভিবাসী) নিয়ন্ত্রণ করার জন্য একটি বিশেষ কর্মসূচি হিসেবে বাস্তবায়িত হয়েছিল। গত ২৭ জানুয়ারি থেকে শুরু হওয়া বৈধকরণ প্রক্রিয়া চলবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত।

চলতি বছরের ২৭ জানুয়ারি থেকে গত ১৪ জুলাই পর্যন্ত নির্মাণ খাত থেকে সবচেয়ে বেশি আবেদন এসেছে। চলতি বছর এই খাতে প্রায় ৩ লাখ ৬২ হাজার ৭৭৫ জন অবৈধ কর্মী বৈধতার জন্য নিবন্ধন করেছেন। এর পরেই রয়েছে সেবা খাত। এই খাতে ২ লাখ ৪ হাজার ৬৪৭ জন্য, উৎপাদন খাতে ৫৪ হাজার ২২৪ জন, কৃষি খাতে ৫৪ হাজার ১৬৩ জন, বৃক্ষরোপণ ৪০ হাজার ২২৮ জন, গৃহকর্মী হিসেবে ৩ হাজার ৮২৫ জন।

শেয়ার করুন