নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

২৫ মে বাখমুত ছাড়বে ওয়াগনার গ্রুপ : প্রিগোজিন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২২ মে ২০২৩ | ১১:৪০ অপরাহ্ণ | আপডেট: ২২ মে ২০২৩ | ১১:৪০ অপরাহ্ণ

ফলো করুন-
২৫ মে বাখমুত ছাড়বে ওয়াগনার গ্রুপ : প্রিগোজিন

ওয়াগনার গ্রুপ প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। ছবি : রয়টার্স

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বাখমুতের সম্পূর্ণ ভূখণ্ড দখল করে প্রতিশ্রুতি রক্ষা করা হয়েছে বলে দাবি করেছেন রুশ ভাড়াটে সেনা ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের হাতে বাখমুতের অবস্থান হস্তান্তর করে চলতি মাসের ২৫ তারিখ যুদ্ধের ময়দান ছাড়বেন বলে জানিয়েছেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে রবিবার (২১ মে) এক পোস্টে এ কথা জানান প্রিগোজিন।

টেলিগ্রামের অডিও ম্যাসেজে তিনি বলেন, ‘যুদ্ধে আর সামনের দিকে যায়নি ওয়াগনার সেনারা, আর কোনও ভূখণ্ডও দখল করেনি। প্রতিশ্রুত ভূখণ্ডের শেষ সেন্টিমিটার পর্যন্ত দখল করেছি আমরা।’ তিনি আরও বলেন, ‘এবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে যুদ্ধক্ষেত্রে অবস্থান হস্তান্তর করে বাখমুত ছাড়বো আমরা।’ শনিবার পুরোপুরিভাবে বাখমুত দখল হয়েছে বলে দাবি করেছিলেন প্রিগোজিন।

তবে রবিবারই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও ইউক্রেনীয় সেনাপ্রধান এমন দাবি অস্বীকার করেন। এর পর পরই টেলিগ্রাম বার্তায় রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে বাখমুত হস্তান্তরের বার্তা দেন প্রিগোজিন। অবশ্য রবিবার ইউক্রেনীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় পদাতিক বাহিনীর শীর্ষ কমান্ডার ওলেক্সান্ডার সিরস্কি জানান ভিন্ন কথা। তিনি বলেছেন, ইউক্রেনীয় সেনারা বাখমুতের একটি ছোট অংশে অবস্থান করছে এবং এগিয়ে যাওয়ার চেষ্টা করছে। তবে তিনি স্বীকার করেছেন, শহরটি মূলত রাশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে। সূত্র : রয়টার্স

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন