নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০৪০ সালের মধ্যে চাঁদে নভোচারী পাঠাতে চায় ভারত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২৩ | ০২:৫৮ পূর্বাহ্ণ | আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ | ০২:৫৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
২০৪০ সালের মধ্যে চাঁদে নভোচারী পাঠাতে চায় ভারত

চন্দ্রযান-৩। ফাইল ছবি

ভারত ২০৪০ সাল নাগাদ পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদে নভোচারী পাঠানোর লক্ষ্য ঠিক করেছে বলে জানিয়েছে দেশটির সরকার। সেই সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতের মহাকাশ গবেষণা সংস্থাকে ওই পরিকল্পনার মধ্যে ২০৩৫ সাল নাগাদ একটি মহাকাশ স্টেশন নির্মাণের লক্ষ্যমাত্রা যোগ করার নির্দেশ দিয়েছেন বলেও জানানো হয়েছে।

সরকারের পক্ষ থেকে মঙ্গলবার দেওয়া এক বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রীর নির্দেশনা হচ্ছে, ভারতের এখন নতুন এবং উচ্চাভিলাষী লক্ষ্যগুলোর দিকে মনোযোগ দেওয়া উচিত। যার মধ্যে রয়েছে ২০৩৫ সাল নাগাদ ‘ভারতীয় অন্তরীক্ষ স্টেশন’ (ভারতীয় মহাকাশ স্টেশন) স্থাপন এবং ২০৪০ সালের মধ্যে প্রথম ভারতীয়কে চাঁদে পাঠানো। এই লক্ষ্য বাস্তবায়নের জন্য, মহাকাশ সংস্থা চাঁদ অনুসন্ধান পরিকল্পনার একটি রোডম্যাপ তৈরি করবে।

গত আগস্ট মাসে প্রথম দেশ হিসেবে চাঁদের অপেক্ষাকৃত রহস্যময় দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করে ভারত। তারপর থেকে দেশটির মহাকাশ গবেষণা কার্যক্রমের পালে রীতিমতো জোর হওয়া লেগেছে। ভারতের অবতরণের মাত্র কয়েক দিন আগে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণে ব্যর্থ হয় রাশিয়ার একটি মহাকাশ যান।

চাঁদ জয়ের পর ভারত সূর্য নিয়ে গবেষণার জন্য সেটি লক্ষ্য করে একটি রকেট পাঠায়। মোদি ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের শুক্র গ্রহ ও মঙ্গল গ্রহে অভিযান পরিচালনার লক্ষ্যে কাজ করার আহ্বানও জানিয়েছেন। খবর এনডিটিভির।

শেয়ার করুন