নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১-৩ সেপ্টেম্বর কানাডার অলিম্পিক নগরী মন্ট্রয়লে অনুষ্ঠিত হবে ৩৭তম ফোবানা সম্মেলন

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৭ আগস্ট ২০২৩ | ১২:০৫ পূর্বাহ্ণ | আপডেট: ২৭ আগস্ট ২০২৩ | ১২:০৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
১-৩ সেপ্টেম্বর কানাডার অলিম্পিক নগরী মন্ট্রয়লে অনুষ্ঠিত হবে ৩৭তম ফোবানা সম্মেলন

কানাডার অলিম্পিক নগরী হিসেবে থ্যাত মন্ট্রিয়ালে আগামী ১লা থেক ৩রা সেপ্টম্বর উত্তর আমেরিকায় বাংলাদেশিদের সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা বা ফোবানার ৩৭তম সম্মেলন অনুষ্ঠিত হবে। দেশের এবং প্রবাসের নানা সমস্যা ও সমাধান নিয়ে সেমিনার এবং সিম্ফোজিয়ামের আয়োজন করা হয়েছে। সেমিনার এবং সিম্ফোজিয়ামে দেশের ও প্রবাসের বরণ্য রাজনীতিবিদ শিক্ষাবীদসহ গুণীজনরা অংশগ্রহণ করবেন। ৩৭তম ফোবানাকে ঘিরে মন্ট্রিয়েলসহ কানাডার বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের তরুণদের মাঝে উদ্দীপনা কাজ করছে। তরুণদের নিয়ে সাজানো হয়েছে নানা আয়োজন।

এছাড়া অন্যান্যবারের মতো এবারও একঝাঁক দেশি ও প্রবসি তারকা শিল্পী এই সম্মেলনে অংশগ্রহণ করবেন। এ তথ্য জানিয়েছেন ৩৭তম ফোবানা সম্মেলনের কনভেনার দেওয়ান মনিরুজ্জামান এবং সদস্য সচিব হাফিজুর রহমান। আমন্ত্রিত শিল্পীদের মধ্যে রয়েছেন সাবিনা ইয়াসমিন, মমতাজ, তপন চৌধুরী, ইমরান, বালাম, মীর সাব্বির, নায়িকা রাশিদা জাহান, লাভলী দেব, মুজা সহ আরও অনেকে।

ফোবানা সম্মেলন নিয়ে ফোবানার চেয়ারম্যান আতিকুর রহমান বলেন, ফোবানার এই সম্মেলন এর মূল লক্ষ্য হচ্ছে, উত্তর আমেরিকায় বাংলাদেশি সংস্কৃতি ধরে রাখা এবং নতুন প্রজন্মের কাছে এর প্রচার ও প্রসারে সাহায্য করা। একই সঙ্গে উত্তর আমেরিকায় বসবাসকারী বাংলাদেশিদের মধ্যে যোগসূত্র গড়ে তোলা। ফোবানার এক্সিকিউটিভ সেক্রেটারী ড. রফিক খান বলেন, এবারের সম্মেলনটিতে বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ওপর বিশেষ সেমিনার ও প্রদর্শনী করা হবে। আরও থাকবে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ, দেশপ্রেম ও আত্মত্যাগের ইতিহাস। উত্তর আমেরিকায় বাংলাদেশি সংস্কৃতিকে ধরে রাখা এবং নুতন প্রজন্মের কাছে তার প্রচার ও প্রসারে সাহায্য করাই ফোবানার মূল লক্ষ্য। সেইসঙ্গে বাংলাদেশ ও উত্তর আমেরিকায় বসবাসকারী বাংলাদেশিদের মধ্যে সাংস্কৃতিক ও ব্যবসায়িক সেতুবন্ধন তৈরি করা।

শেয়ার করুন