নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাইকোর্টে দুই সপ্তাহের জামিন পেলেন ইমরান

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৩ মে ২০২৩ | ০১:১৩ পূর্বাহ্ণ | আপডেট: ১৩ মে ২০২৩ | ০২:৩৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
হাইকোর্টে দুই সপ্তাহের জামিন পেলেন ইমরান

ইসলামাবাদ হাইকোর্টে দুই সপ্তাহের জামিন পেলেন ইমরান খান। আল কাদির দুর্নীতি মামলায় এই জামিন পেলেন তিনি। বৃহস্পতিবারই (১১ মার্চ) সুপ্রিম কোর্ট জানিয়েছিল, ইমরান খানকে বেআইনিভাবে গ্রেপ্তার করা হয়েছে। সাবেক প্রধানমন্ত্রীকে ইসলামাবাদ হাইকোর্টে জামিনের আবেদন করার অনুমতিও দেয় সর্বোচ্চ আদালত।

সেইমতো শুক্রবার (১২ মার্চ) ইমরান ইসলামাবাদ হাইকোর্টে আবেদন করেন। ইসলামাবাদ হাইকোর্ট তদন্তকারী সংস্থাকে প্রশ্ন করে, ইমরান ৪৮ ঘণ্টা আপনাদের হেফাজতে ছিলেন। আপনারা কি তাকে কোনো জিজ্ঞাসাবাদ করেছেন? কোনো নথি উদ্ধার করা হয়েছে তার কাছ থেকে?

তদন্তকারী সংস্থা জানায়, তারা সেরকম কিছু করেনি। এরপর আদালত ইমরানকে দুই সপ্তাহের জন্য জামিনের নির্দেশ দেয়।

ইমরানকে হাইকোর্টে আনার কথা ছিল বেলা এগারোটার সময়। কিন্তু তাকে কিছুটা পরে হাইকোর্টে নিয়ে আসা হয়। তারও কিছুক্ষণ পর হাইকোর্টে শুনানি শুরু হয়। জিও টিভি জানাচ্ছে, সেসময় আদালতে ইমরানের পক্ষে স্লোগান ওঠে। তারপর বিচারপতিরা উঠে চলে যান। জুম্মার নামাজের পরই শুনানি শুরু হয়। জিও টিভির প্রশ্নের জবাবে ইমরান বলেন, তার আশঙ্কা, আজ আবার তাকে গ্রেপ্তার করা হতে পারে। পাকিস্তানের পাঞ্জাবে ইমরানের বিরুদ্ধে একটি মামলা চলছে। সেই মামলায় তাকে গ্রেপ্তার করা হতে পারে বলে ইমরানের আশঙ্কা।

হাইকোর্টে ইমরান : ১২ মে শুক্রবার স্থানীয় সময় সাড়ে এগারোটা নাগাদ ইমরানকে হাইকোর্টে নিয়ে আসা হয়। প্রথমে রেঞ্জার্স তাকে হাইকোর্টে নিয়ে আসে। তারপর পুলিশ ইমরানকে নিয়ে ভিতরে ঢোকে। এর আগে ইমরান যখন হাইকোর্টে এসেছেন, তখন হুইল চেয়ার ব্যবহার করেছেন। কিন্তু এদিন তিনি হেঁটেই আদালতে ঢোকেন। টিভি ক্যামেরার দিকে ‘ভি’ বা ‘ভিক্টরি’ চিহ্ন দেখান। প্রথমে তাঁকে দুই নম্বর আদালতে নিয়ে যাওয়া হয়। পরে সেই আদালতকক্ষ ছোট বলে তাঁকে তিন নম্বর কোর্টরুমে নিয়ে যাওয়ার কথা হয়। পরে দুই নম্বর কোর্টরুমেই শুনানি শুরু হয়।

আদালতে এদিন প্রচণ্ড ভিড় ছিল। এখানে দুই স্তরের নিরাপত্তা ছিল। প্রথমে পুলিশ ও পরে রে়ঞ্জার্স পুরো আদালতকক্ষ ঘিরে ছিল। তারা কাউকে আদালতকক্ষে ঢুকতে দিচ্ছিল না। এমনকী সরকারি আইনজীবীকেও আটকে দেয়া হয়।

প্রেসিডেন্ট আলভি-ইমরান কথা : সুপ্রিম কোর্ট ইমরানের গ্রেপ্তারিকে বেআইনি বলার পর রাতে পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি পুলিশ লাইন্সের গেস্ট হাউসে যান। এখানেই ইমরানকে রাখা হয়েছিল। তিনি ইমরানের সঙ্গে দুই ঘন্টা ধরে কথা বলেন। পরে গিরগিট-বালোচিস্তানের মুখ্যমন্ত্রীকেও আলোচনায় ডেকে নেন ইমরান। ইমরান গ্রেপ্তার হওয়ার পর প্রেসিডেন্ট আলভি কড়াভাষায় প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন। সেখানে তিনি বলেছিলেন, যেভাবে ইমরানকে গ্রেপ্তার করা হয়েছে, তা দেখে তিনি রীতিমতো ক্ষুব্ধ।

আল-কাদির ট্রাস্ট মামলা : এই মামলায় অভিযুক্ত হলেন ইমরান খান, তাঁর স্ত্রী বুশরা বিবি এবং তার দলের কিছু নেতা। অভিযোগ হলো, ইমরান যখন প্রধানমন্ত্রী ছিলেন, তখন পিটিআই সরকার একজন ব্যবসায়ীকে সুবিধা করে দিয়েছিল। এর ফলে সরকারের ক্ষতি হয়েছিল দেড় হাজার কোটি টাকার বেশি। এছাড়াও অভিযোগ হলো, আল কাদির বিশ্ববিদ্যালয় তৈরির জন্য ট্রাস্টকে খুব কম পয়সায় জমি দেয়া হয়েছে।-জিও টিভি, জন, রয়টার্স

সুইটি/পরিচয়

শেয়ার করুন