নিউইয়র্ক     শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্টেম সেল ব্যবহার করে প্রথম সিন্থেটিক মানব ভ্রূণ তৈরি করলেন বিজ্ঞানীরা

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৭ জুন ২০২৩ | ১২:১৫ পূর্বাহ্ণ | আপডেট: ১৭ জুন ২০২৩ | ১২:১৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
স্টেম সেল ব্যবহার করে প্রথম সিন্থেটিক মানব ভ্রূণ তৈরি করলেন বিজ্ঞানীরা

বিজ্ঞানীরা স্টেম সেল ব্যবহার করে প্রথম সিন্থেটিক মানব ভ্রূণ তৈরি করলেন। এমনকি তাঁদের দাবি এটি তৈরি করতে ডিম্বাণু এবং শুক্রাণুর প্রয়োজন পড়বে না। যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের বিজ্ঞানীদের একটি দল একটি বড় বৈজ্ঞানিক অগ্রগতিতে স্টেম কোষ থেকে বিশ্বের প্রথম সিন্থেটিক মানব ভ্রূণের মতো কাঠামো তৈরি করেছে।

দ্য গার্ডিয়ানের মতে, বিজ্ঞানীরা বলছেন যে এই মডেল ভ্রূণগুলি জেনেটিক ব্যাধিগুলির প্রভাব এবং বারবার গর্ভপাতের জৈবিক কারণগুলির উপর একটি গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করতে পারে। এই ভ্রূণ-সদৃশ কাঠামোগুলি মানুষের বিকাশের একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে। তাদের স্পন্দিত হৃৎপিণ্ড বা মস্তিষ্ক এখনো তৈরি হয়নি। কেমব্রিজ ইউনিভার্সিটি এবং ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজির সাথে সম্পৃক্ত অধ্যাপক ম্যাগডালেনা জেরনিকা-গোয়েটজ গবেষণার নেতৃত্ব দিচ্ছেন। ইন্টারন্যাশনাল সোসাইটি ফর স্টেম সেল রিসার্চের বার্ষিক সভায় বক্তৃতা করার সময়, তিনি বর্ণনা করেছিলেন যে কীভাবে মানব ভ্রূণের মতো কাঠামো ভ্রূণের স্টেম কোষগুলিকে পুনঃপ্রোগ্রামিং করে তৈরি করা যেতে পারে।

মিডিয়া আউটলেটের মতে, সিন্থেটিক ভ্রূণগুলি ক্লিনিক্যালি ব্যবহার করার মতো পরিস্থিতিতে এখনই নেই। রোগীর গর্ভে তাদের ইমপ্লান্ট করা এখন সম্ভব নয়। আরো পরীক্ষা নিরীক্ষার প্রয়োজন। লন্ডনের ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউটের স্টেম সেল বায়োলজি এবং ডেভেলপমেন্টাল জেনেটিক্সের প্রধান রবিন লাভেল-ব্যাজ বলেন, “ধারণাটি হল যে আপনি যদি স্টেম সেল ব্যবহার করে স্বাভাবিক মানব ভ্রূণের বিকাশের মডেল তৈরি করেন, তাহলে আপনি অনেক তথ্য পেতে পারেন। গবেষণার জন্য প্রাথমিক ভ্রূণ ব্যবহার না করলে পরীক্ষা এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব না।” কেমব্রিজ-ক্যালটেক ল্যাব থেকে সর্বশেষ কাজের বিবরণ এখনও জার্নাল পেপারে প্রকাশিত হয়নি। পূর্বে,জেরনিকা-গোয়েটজ -এর দল দেখিয়েছিল যে ইঁদুরের স্টেম সেলগুলি অন্ত্রের ট্র্যাক্ট, মস্তিষ্ক এবং হৃৎপিণ্ডর বিকাশ ঘটাতে সহায়ক ভূমিকা পালন করতে পারে।

ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউটের সহযোগী গবেষণা পরিচালক জেমস ব্রিসকো এক বিবৃতিতে বলেছেন- “ইন ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ) থেকে মানব ভ্রূণ তৈরির ক্ষেত্রে যেখানে একটি প্রতিষ্ঠিত আইনি কাঠামো রয়েছে, বর্তমানে মানব ভ্রূণের স্টেম সেল থেকে প্রাপ্ত মডেলগুলিকে পরিচালনা করার জন্য কোন সুস্পষ্ট আইন নেই। মানব ভ্রূণের স্টেম সেল থেকে প্রাপ্ত মডেল তৈরির জন্য প্রবিধানের জরুরি প্রয়োজন রয়েছে। ”জেরনিকা-গোয়েটজ সিএনএনকে বলেছেন যে ভ্রূণ-সদৃশ কাঠামো তার ল্যাব ইতিমধ্যেই তৈরি করেছে। জেরনিকা-গোয়েটজ বলেন -”আমি শুধু জোর দিয়ে বলতে চাই যে তারা মানব ভ্রূণ নয়, সিন্থেটিক ভ্রূণ। এগুলি ভ্রূণের মডেল, কিন্তু তারা খুব সুন্দর দেখতে একেবারে মানব ভ্রূণের মতো। পরবর্তী আবিষ্কারের জন্য তারা গুরুত্বপূর্ণ পথ দেখাবে ”। গবেষকরা আশা করছেন যে এই মডেল ভ্রূণগুলি মানব বিকাশের “ব্ল্যাক বক্সে” আলোকপাত করবে।সূত্র : সিএনএন

শেয়ার করুন