নিউইয়র্ক     রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবে শান্তি আলোচনার লক্ষ্য জানতে চায় রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩১ জুলাই ২০২৩ | ১০:৫৩ অপরাহ্ণ | আপডেট: ৩১ জুলাই ২০২৩ | ১০:৫৩ অপরাহ্ণ

ফলো করুন-
সৌদি আরবে শান্তি আলোচনার লক্ষ্য জানতে চায় রাশিয়া

দিমিত্রি পেসকভ। ফাইল ছবি: রয়টার্স

ইউক্রেন যুদ্ধ নিয়ে সৌদি আরবে আসন্ন শান্তি আলোচনার লক্ষ্য জানতে চায় রাশিয়া। রবিবার (৩১ জুলাই) রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন এই মন্তব্য করেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে। শনিবার মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে জানিয়েছিল, ইউক্রেন যুদ্ধ নিয়ে শান্তি আলোচনায় ইউক্রেন, পশ্চিমা দেশ ও গুরুত্বপূর্ণ উন্নয়নশীল দেশগুলোকে আমন্ত্রণের পরিকল্পনা করছে সৌদি আরব।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ইউক্রেন ও পশ্চিমা দেশগুলোর প্রত্যাশা প্রস্তাবিত সম্মেলনে শান্তি চুক্তির শর্তে আন্তর্জাতিক সমর্থন তৈরি হতে পারে। এই সম্মেলনে রাশিয়াকে অন্তর্ভুক্ত করা হয়নি। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনের বিষয়ে জানতে চাইলে ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, অবশ্যই রাশিয়া সম্মেলনে নজর রাখবে। কী লক্ষ্য নির্ধারিত হচ্ছে এবং কী আলোচনা হবে তা আমাদের বুঝতে হবে। শান্তিপূর্ণ যেকোনও সমাধানের চেষ্টা ইতিবাচক মূল্যায়নের দাবি রাখে।

তবে তিনি পুনরায় উল্লেখ করেছেন, কিয়েভের সঙ্গে শান্তি আলোচনার মতো কোনও ভিত্তি নেই, মস্কোর এই অবস্থান অটল রয়েছে। পেসকভ আরও বলেছেন, কিয়েভের শাসকরা শান্তি চায় না, তারা শান্তি চাইতে পারে না যখন রাশিয়ার সঙ্গে পশ্চিমাদের সমন্বিত লড়াইয়ের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে। এর আগে সৌদি আরবের প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে মধ্যস্থতা করার ক্ষেত্রে প্রস্তুতির কথা জানিয়েছিলেন।

শেয়ার করুন