নিউইয়র্ক     রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবে মিসরের সিসি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২৩ | ১২:১১ পূর্বাহ্ণ | আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ | ১২:১১ পূর্বাহ্ণ

ফলো করুন-
সৌদি আরবে মিসরের সিসি

সিসিকে স্বাগত জানান সৌদি যুবরাজ।

অর্থনৈতিক চাপে থাকা মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি রবিবার সৌদি আরব পৌঁছেছেন। সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ এ খবর নিশ্চিত করেছে। অর্থনীতির ওপর চাপ কমাতে ও জোরদার করতে অর্থের প্রবাহ নিশ্চিত করতে কায়রোর উদ্যোগের মধ্যেই রিয়াদ সফরে গেলেন তিনি।

তেল সমৃদ্ধ সৌদি আরব দীর্ঘদিন ধরে মিসরকে আর্থিক সহযোগিতা দিয়ে আসছে। তবে সম্প্রতি রিয়াদ ইঙ্গিত দিয়েছে, এখন থেকে শর্তহীন সহযোগিতা দেওয়া হবে না। বিশ্লেষকরা বলছেন, এই ইঙ্গিতের পর দুই দেশের সংবাদমাধ্যমে মধ্যে বিরল সংঘাত দেখা দিয়েছে। সিসি সৌদি আরব সফরে এমন সময় গেলেন যখন অঞ্চলটিতে নতুন মেরুকরণ হচ্ছে। সিরিয়া, ইরান ও তুরস্কের সঙ্গে উত্তেজনা কমাতে উদ্যোগ নিচ্ছে সৌদি আরব ও মিসর।

এসপিএ’র খবরে বলা হয়েছে, সৌদি আরবের প্রভাবশালী যুবরাজ ও ডি ফ্যাক্টো নেতা জেদ্দার রেড সিটিতে সিসির সঙ্গে বৈঠক করেন। তারা দ্বিপক্ষীয় সম্পর্ক ও আঞ্চলিক অগ্রগতি নিয়ে আলোচনা করেছেন। বৈঠকে মিসরীয় ও সৌদি কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন সৌদি আরবের জাতীয় নিরাপত্তা উপদেষ্ট মুসাদ বিন মোহাম্মদ আল-আইবান ও মিসরের গোয়েন্দা প্রধান আব্বাস কামেল।প্রায় এক দশক আগে মুসলিম ব্রাদারহুডের মোহাম্মদ মুরসিকে উৎখাত করে সিসি ক্ষমতা দখলের পর তাকে সমর্থন করে আসছে সৌদি আরব ও উপসাগরীয় মিত্ররা। সূত্র : আল জাজিরা

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন