নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবে বেসরকারি কর্মীদের ন্যূনতম বেতন এখন ১ লাখ ১৭ হাজার টাকা

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২৩ | ০২:৫৯ পূর্বাহ্ণ | আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ | ০২:৫৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
সৌদি আরবে বেসরকারি কর্মীদের ন্যূনতম বেতন এখন ১ লাখ ১৭ হাজার টাকা

সৌদি রিয়েলের ছবি :সংগৃহীত

সৌদি আরবে বেসরকারি খাতে কর্মরত নাগরিকদের নতুন বেতন কাঠামো নির্ধারণ করা হয়েছে। দেশটির মানবসম্পদ বিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে গালফ নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আজ সোমবার মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, এখন থেকে দেশের বেসরকারি বিভিন্ন খাতে কর্মরত সৌদি নাগরিকদের ন্যূনতম বেতন হবে ৪ হাজার রিয়াল, অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ১৭ হাজার ২১৮ টাকা। ৫ সেপ্টেম্বর থেকে এই নতুন বেতনকাঠামো কার্যকর হবে।

দেশের শ্রমবাজার শক্তিশালী ও স্থিতিশীল করা এবং বেসরকারি খাতের চাকরিতে নাগরিকদের আকর্ষণ বাড়াতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, বেতন বাড়ানোর জন্য প্রত্যেক কর্মীর মাথাপিছু ৩ হাজার ২০০ রিয়াল ভর্তুকি দেবে মানবসম্পদ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের নিজস্ব তহবিল হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট ফান্ড (হাদাফ) ধেকে দেওয়া হবে এই ভর্তুকির টাকা।

কর্মকর্তারা জানিয়েছেন, দেশের শ্রমবাজার চাঙা করতে বেশ কয়েকটি উদ্যোগ নেওয়ার পরিকল্পনরা রয়েছে সরকারের। সেসবের মধ্যে বেসরকারি খাতে কর্মরত নাগরিকদের বেতন বাড়ানোর ইস্যুটিও ছিল। প্রথম পদক্ষেপ হিসেবে এটি বাস্তবায়ন করা হচ্ছে।

শেয়ার করুন