নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবে নতুন দুই গ্যাসক্ষেত্রের সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২২ | ০৩:৫৫ পূর্বাহ্ণ | আপডেট: ০১ ডিসেম্বর ২০২২ | ০৩:৫৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
সৌদি আরবে নতুন দুই গ্যাসক্ষেত্রের সন্ধান

সৌদি আরব নতুন দুইটি প্রাকৃতিক গ্যাস ক্ষেত্রের সন্ধান পেয়েছে। মঙ্গলবার (৩০ নভেম্বর) দেশটির জ্বালানিমন্ত্রী যুবরাজ আবদুল আজিজ বিন সালমান এ তথ্য জানিয়েছেন। খবর আরব নিউজের।

সৌদির প্রেস এজেন্সি জানিয়েছে, ঘাওয়ার ক্ষেত্রের দক্ষিণ-পশ্চিমে ‌‘আওতাদ’ নামের একটি প্রাকৃতিক গ্যাস ক্ষেত্র আবিষ্কৃত হয়েছে, যা হোফুফ শহর থেকে ১৪২ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। তাছাড়া আল-দাহনা নামের নতুন প্রাকৃতিক গ্যাস ক্ষেত্রটি ধাহরান শহরের ২৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।

প্রতিবেদনে বলা হয়, উভয় গ্যাস ক্ষেত্রের সন্ধান পেয়েছে সৌদি আরামকো। এটি সৌদির সবচেয়ে বড় রাষ্ট্রীয় জ্বালানি কোম্পানি। যুবরাজ আব্দুল আজিজি বলেছেন, এই দুই নতুন গ্যাস ক্ষেত্রের ফলে সৌদি আরবের প্রাকৃতিক গ্যাসের রিজার্ভ বাড়বে এবং কিংডমের কৌশলগুলোকে সমর্থন করবে। জ্বালানিমন্ত্রী বলেন, এই গ্যাস ক্ষেত্র আবষ্কারের মাধ্যমে প্রামাণ হলো সৌদি প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ।

সম্প্রতি জ্বালানি ইস্যুতে সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। জ্বালানি তেলের রপ্তানিকারকদের সংস্থা ওপেকের উৎপাদন কমানোর সিদ্ধান্তের পর এই অবস্থা তৈরি হয়। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও সৌদিকে হুমকি দিয়েছেন। এর মধ্যেই দেশটি দুইটি নতুন গ্যাস ক্ষেত্রের সন্ধানের কথা জানালো।

শেয়ার করুন