নিউইয়র্ক     সোমবার, ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবের সঙ্গে সম্পর্ক জোরদারে আগ্রহী চীন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২৩ | ০৭:০১ পূর্বাহ্ণ | আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩ | ০৭:০১ পূর্বাহ্ণ

ফলো করুন-
সৌদি আরবের সঙ্গে সম্পর্ক জোরদারে আগ্রহী চীন

সৌদি আরবের সঙ্গে সম্পর্ক আরও জোরদারে আগ্রহ প্রকাশ করেছেন চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী কিন গাং। সোমবার (৩০ জানুয়ারি) চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, যত দ্রুত সম্ভব চীনের সঙ্গে উপসাগরীয় দেশগুলোর মুক্ত বাণিজ্য অঞ্চল তৈরির আগ্রহ প্রকাশ করেছেন কিন গাং। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল আল সৌদের সঙ্গে ফোনালাপে মুক্ত বাণিজ্য অঞ্চল নিয়ে আলোচনা করেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। একই সঙ্গে চীনের জাতীয় স্বার্থ রক্ষায় নিরবিচ্ছিন্ন সৌদি সমর্থনের প্রশংসা করেন তিনি।

উপসাগরীয় দেশগুলোর সঙ্গে চীনা সম্পর্ক জোরদারের কথা তুলে ধরে কিন গাং বলেছেন, অর্থনীতি, বাণিজ্য, জ্বালানি, অবকাঠামো, বিনিয়োগ ও প্রযুক্তিতে পারস্পরিক সহযোগিতা আরও সম্প্রসারিত হলে তা উভয়পক্ষের জন্য হবে আরও মঙ্গলজনক।

বিবৃতিতে আরও বলা হয়েছে, চীনের সঙ্গে সম্পর্ক জোরদারে আগ্রহী সৌদি আরবও। রিয়াদের সঙ্গে বেইজিংয়ের সম্পর্ককে বৈদেশিক সম্পর্কের অন্যতম ভিত্তি হিসেবে দেখছেন প্রিন্স ফয়সাল।

সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন কিন। দায়িত্ব পাওয়ার পরই তিনি আফ্রিকার বেশ কয়েকটি দেশ সফর করেছেন। তিনি কথা বলেছেন নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী ওপকে হোয়েকস্ত্রা এবং আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরার সঙ্গে।

শেয়ার করুন