নিউইয়র্ক     শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদিতে পুনরায় দূতাবাস চালু করছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৫ জুন ২০২৩ | ০৯:৫৬ পূর্বাহ্ণ | আপডেট: ০৫ জুন ২০২৩ | ০৯:৫৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
সৌদিতে পুনরায় দূতাবাস চালু করছে ইরান

সৌদিতে পুনরায় দূতাবাস চালু করছে ইরান চীনের মধ্যস্থতায় গত মার্চে চিরবৈরী দুই আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী সৌদি আরব ও ইরান পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্থাপনের বিষয়ে চুক্তির ঘোষণা দিয়েছিল।

দীর্ঘ সাত বছরের কূটনৈতিক বিচ্ছিন্নতার পর সৌদি আরবে আবারও দূতাবাস খুলছে ইরান। মঙ্গলবার সৌদি আরবের রাজধানী রিয়াদে ইরানের দূতাবাস পুনরায় চালু করা হবে। রিয়াদের কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। চীনের মধ্যস্থতায় গত মার্চে চিরবৈরী দুই আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী সৌদি আরব ও ইরান পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্থাপনের বিষয়ে চুক্তির ঘোষণা দিয়েছিল।

সৌদি আরব ২০১৬ সালে শিয়া নেতা নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করার পর ইরানে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। শিয়া এই নেতার মৃত্যুদণ্ডের প্রতিবাদে তেহরানে সৌদি দূতাবাস ও উত্তরপশ্চিমাঞ্চলীয় মাশাদ শহরে সৌদি কনস্যুলেটে হামলা চালায় ইরানের ক্ষুব্ধ জনতা। ওই ঘটনার পর ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব।

সৌদি থেকে সেই সময় বহিষ্কৃত ইরানের কূটনৈতিক মিশন রাষ্ট্রদূত আলিরেজা এনায়াতির নেতৃত্বে পুনরায় চালু হবে। আলিরেজা এনায়াতি এর আগে কুয়েতে ইরানের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। সোমবার রিয়াদের একটি কূটনৈতিক সূত্র এএফপিকে বলেছে, সৌদি আরবে নবনিযুক্ত ইরানি রাষ্ট্রদূতের উপস্থিতিতে মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা ৬ টায় ইরানি দূতাবাস উদ্বোধন করা হবে।

তবে তেহরানে সৌদি আরব কবে নাগাদ পুনরায় দূতাবাস চালু অথবা কাকে রাষ্ট্রদূত নিযুক্ত করবে সেই বিষয়ে এখনও কোনও তথ্য নিশ্চিত করেনি। ইরান গত মাসে রিয়াদে সৌদি রাষ্ট্রদূত হিসেবে এনায়াতির নাম ঘোষণা করে। দীর্ঘদিনের বৈরীতার অবসান ঘটিয়ে মধ্যপ্রাচ্যের এই দুই শক্তিশালী প্রতিদ্বন্দ্বী গত ১০ মার্চ চীনের মধ্যস্থতায় পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিকের এক চুক্তিতে স্বাক্ষর করে। সূত্র: এএফপি।

শেয়ার করুন