নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সু চির দলকে বিলুপ্ত ঘোষণা করলো মিয়ানমার জান্তা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৮ মার্চ ২০২৩ | ১১:১৩ অপরাহ্ণ | আপডেট: ২৮ মার্চ ২০২৩ | ১১:১৩ অপরাহ্ণ

ফলো করুন-
সু চির দলকে বিলুপ্ত ঘোষণা করলো মিয়ানমার জান্তা

সামরিক আদালত সু চিকে বিভিন্ন মামলায় ৩৩ বছরের কারাদণ্ড দিয়েছে। ছবি : রয়টার্স

মিয়ানমারের সেনাবাহিনী নিয়ন্ত্রিত নির্বাচন কমিশন অং সান সু চির দলকে বিলুপ্ত ঘোষণা করেছে। রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, নতুন নির্বাচনি আইনে পুনরায় নিবন্ধন করতে ব্যর্থ হয়েছে দলটি। মঙ্গলবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

মিয়াবতী টিভির মঙ্গলবারের সান্ধ্যকালীন বুলেটিনে বলা হয়েছে, নতুন নির্বাচনের জন্য সামরিক সরকারের নির্বাচন কমিশনের ঘোষিত সময়সীমার মধ্যে যে ৪০টি দল নিবন্ধনে ব্যর্থ হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে সু চির দ্য ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি)। এনএলডি বলেছে, তারা জান্তা আয়োজিত অবৈধ নির্বাচনে অংশ নেবে না। ২০২০ সালের নভেম্বরে অনুষ্ঠিত সর্বশেষ নির্বাচনে এনএলডি বড় জয় পেয়েছিল। কিন্তু তিন মাস পর ২০২১ সালের ফেব্রুয়ারিতে সেনাবাহিনী অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে এবং সু চিকে কারাগারে পাঠায়। শান্তিতে নোবেলজয়ী ৭৭ বছর বয়সের সু চিকে বিভিন্ন মামলায় ৩৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে সামরিক আদালতে। তার সমর্থকরা বলছেন, এসব মামলা ও সাজা তাকে রাজনীতি থেকে দূরে রাখতে জান্তার দুরভিসন্ধি।

নির্বাচনে বড় ধরনের কারচুপি ও জালিয়াতির অভিযোগ তুলে অভ্যুত্থানকে ন্যায্যতার দেওয়ার চেষ্টা করেছে সামরিক বাহিনী। তবে স্বাধীন নির্বাচন পর্যবেক্ষকরা বড় ধরনের কোনও অনিয়মের অভিযোগ তুলেননি। জান্তা প্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংয়ের সমালোচকদের দাবি, নির্বাচনে রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষা বাধার মুখে পড়েছে বলে তিনি ক্ষমতা দখল করেছেন। মিয়ানমারে নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়নি। তবে ধারণা করা হচ্ছিল জুলাই মাসের শেষের দিকে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। কিন্তু ফেব্রুয়ারিতে সেনাবাহিনী রাষ্ট্রীয় জরুরি অবস্থার মেয়াদ আরও ছয় মাস বৃদ্ধি করে। এর ফলে সাংবিধানিক বাধ্যবাধকতা মোতাবেক নির্বাচন আয়োজন পিছিয়ে যায়।

সেনাবাহিনী বলছে, নির্বাচন আয়োজনের মতো নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয়নি। দেশটির বিশাল ভূখণ্ডের নিয়ন্ত্রণ সামরিক সরকারের হাতে নেই। এসব অঞ্চলে সশস্ত্র প্রতিরোধের মুখে পড়ছে জান্তা। মিয়ানমারজুড়ে জান্তাবিরোধী বিক্ষোভ মোকাবিলায় প্রতিজ্ঞা করেছেন দেশটির সামরিক প্রধান মিন অং হ্লাইং। সশস্ত্র প্রতিরোধ গোষ্ঠীগুলোর কাজকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ বলে বর্ণনা করেছেন তিনি। সোমবার রাজধানী নেপিদোয় সামরিক বাহিনীর বার্ষিক সশস্ত্র কুচকাওয়াজ অনুষ্ঠানে বিরল ভাষণে হুঁশিয়ারি দেন তিনি। ভাষণে ৬৬ বছর বয়সী মিন অং হ্লাইং বলেন, সাধারণ মানুষের স্বার্থ ক্ষুন্ন করতে চায়, এমন সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই থামবে না। এজন্য গুরুত্বপূর্ণ শহরে সামরিক আইন ক্রমাগত বাড়ানো হচ্ছে। নির্বাচন নিয়ে তিনি বলেন, শেষ পর্যন্ত নির্বাচন হবে এবং বিজয়ী দলের কাছে ক্ষমতা হস্তান্তর করা হবে। তবে চলমান সংঘাতের কারণে এটি কখন অনুষ্ঠিত হবে তা স্পষ্ট নয় বলে জানান তিনি।

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন