নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সু চির জন্মদিনে মিয়ানমারে ‘ফ্লাওয়ার স্ট্রাইক’

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৮ জুন ২০২৩ | ১১:০৮ অপরাহ্ণ | আপডেট: ১৮ জুন ২০২৩ | ১১:০৮ অপরাহ্ণ

ফলো করুন-
সু চির জন্মদিনে মিয়ানমারে ‘ফ্লাওয়ার স্ট্রাইক’

ফাইল ছবি

মিয়ানমারের কারারুদ্ধ নেত্রী অং সান সু চির ৭৮তম জন্মদিনে দেশব্যাপী ফ্লাওয়ার স্ট্রাইকের (ফুল ধর্মঘট) ঘোষণা দিয়েছে জান্তা সরকারবিরোধী বিপ্লবীরা। রোববার দেশজুড়ে ফুল ধর্মঘট কর্মসূচির মাধ্যমে পালিত হবে মিয়ানমারের গণতন্ত্রকামী নেত্রী সু চির ৭৮-এর চৌকাঠে পা রাখার উৎসব। ১৫ জুন এক বিবৃতিতে এ ঘোষণা দেয় জান্তাবিরোধী আন্দোলনের জেনারেল স্ট্রাইক কো-অর্ডিনেশন বডি (জিএসসিবি)। ক্ষমতাচ্যুত স্টেট কাউন্সিলর সু চি ও ১০ হাজার রাজনৈতিক বন্দিদের সম্মানে জনসাধারণকে এই ধর্মঘটে অংশগ্রহণের আহ্বান জানিয়েছে জিএসসিবি। ইরাবতী।

প্রতিবাদী নেতা ড. তাইজার সান বলেন, ফুল ও নীরব ধর্মঘট শাসকদের জন্য হুমকি। আর সে কারণেই সেনাবাহিনী হুমকির মাধ্যমে আন্দোলনকে ব্যাহত করার চেষ্টা করে থাকে। তিনি আরও বলেন, ‘ফ্যাসিবাদী জান্তা যেভাবেই প্রতিরোধকে থামিয়ে দেওয়ার চেষ্টা করুক না কেন, আমাদের জনগণ সম্ভাব্য সব উপায়ে তার তিরস্কার করবে।

সোমবার আবারও প্রমাণ হবে আমরা স্বৈরাচারের কাছে মাথা নত করিনি।’ প্রবাসীরাও বিপ্লবের জন্য তহবিল সংগ্রহের ইভেন্টগুলোর সঙ্গে সঙ্গে জন্মদিন উদযাপনের প্রস্তুতি নিচ্ছেন। ২০২১ সালের অভ্যুত্থানের পর থেকে পরপর দুটি জন্মদিনে ফুল ধর্মঘটের আয়োজন করেছিল সু চিপন্থি মিয়ানমারের এই বিপ্লবী গোষ্ঠী। অং সান সু চিকে ১৯টি মামলায় ৩৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। গত বছরের জুন থেকে তাকে নেইপিদোর কারাগারে নির্জন কক্ষে বন্দি রাখা হয়েছে। সূত্র : যুগান্তর

শেয়ার করুন