নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুদানের যুদ্ধবিরতি প্রথম দিনেই ভেঙ্গে পড়ার উপক্রম

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৪ মে ২০২৩ | ০৩:৫২ পূর্বাহ্ণ | আপডেট: ২৪ মে ২০২৩ | ০৩:৫২ পূর্বাহ্ণ

ফলো করুন-
সুদানের যুদ্ধবিরতি প্রথম দিনেই ভেঙ্গে পড়ার উপক্রম

ছবি : সংগৃহীত

সুদানে মানবিক ত্রাণ কার্যক্রম পরিচালনার লক্ষ্যে গতকাল সোমবার (২২ মে) স্থানীয় সময় রাত থেকে সাত দিনের যে যুদ্ধবিরতি শুরু হয়েছে তা প্রথম দিনেই ভেঙ্গে পড়ার উপক্রম হয়েছে। স্থানীয়দের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, মঙ্গলবারও সুদানের রাজধানী খার্তুমে কামানের গোলার বিস্ফোরণের আওয়াজ পাওয়া গেছে। সড়কগুলোতে চলছে সাজোয়াঁ যান। আকাশে যুদ্ধবিমান উড়তেও দেখা গেছে।

তবে কেউ কেউ আজ মঙ্গলবার (২৩ মে) সকাল যুদ্ধ শুরুর পর অন্যান্য দিনের তুলনায় খানিকটা শান্ত ছিল বলে জানিয়েছেন। সৌদি আরব এবং যুক্তরাষ্ট্র যুদ্ধবিরতি পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। সুদানের সেনাবাহিনী এবং দেশটির প্রভাবশালী আধাসামরিক বাহিনী র্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) এর সঙ্গে যুদ্ধ ষষ্ঠ সপ্তাহে গড়িয়েছে। জেদ্দায় আলোচনার পর গত শনিবার উভয় পক্ষ মানবিক ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য সাত দিনের যুদ্ধবিরতিতে যেতে রাজি হয়। সোমবার স্থানীয় সময় রাত পৌনে ১০টা থেকে ওই যুদ্ধবিরতি কার্যকর হয়েছে।

যুদ্ধের কারণে সুদানে প্রায় ১১ লাখ মানুষ নিজ বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। তাদের মধ্যে আড়াই লাখের বেশি মানুষ দেশছেড়ে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছেন। এই যুদ্ধ এখন দারিদ্র পীড়িত পুরো অঞ্চলটিতে বড় ধরণের বিশৃঙ্খলা সৃষ্টির ঝুঁকি তৈরি করেছে। যদিও এর আগেও একাধিকবার সুদানে লাড়াইরত দুই পক্ষ যুদ্ধবিরতিতে রাজি হয়েছিল। কিন্তু কোনোবারই যুদ্ধবিরতির সময় লড়াই থামেনি।

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন