নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সামরিক সহায়তার ঘোষণা শুনে জার্মানিতে জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৪ মে ২০২৩ | ১০:২৪ পূর্বাহ্ণ | আপডেট: ১৪ মে ২০২৩ | ১০:২৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
সামরিক সহায়তার ঘোষণা শুনে জার্মানিতে জেলেনস্কি

বার্লিনে জার্মান চ্যান্সেলরের সঙ্গে জেলেনস্কি, ছবি : রয়টার্স

জার্মানির বার্লিনে পৌঁছেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কিয়েভকে প্রায় ৩০০ কোটি ডলারের সামরিক সহায়তা দিতে যাচ্ছে বার্লিন, এমন ঘোষণার একদিন পরই আকস্মিক সফরে গেছেন তিনি।

সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২১ সালে ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর রবিবার প্রথমবার দেশটিতে পৌঁছে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। ইতালীয় প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমায়ারের সঙ্গেও বৈঠক হয় জেলেনস্কির। সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে তিনি জানান, রাশিয়ার পূর্ণ মাত্রায় হামলা শুরুর পর জার্মানিতে প্রথম সফর।

সফরের আগে ইউক্রেনের জন্য প্রায় ৩০০ কোটি ডলারের একটি সামরিক সহায়তার প্যাকেজ ঘোষণা করে জার্মান সরকার। যুদ্ধ শুরুর পর এটিই সবচেয়ে বড় জার্মানির সামরিক সহায়তার প্যাকেজ। এই প্যাকেজে ২০টি সাঁজোয়া যান, ৩০টি লেপার্ড ট্যাংক, ৪টি আইআরআইএস-টি-এসএলএম ফায়ারিং ইউনিট, দুইশ’র বেশি ড্রোন ও গোলাবারুদ থাকছে।

জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস এক বিবৃতিতে বলেন, জরুরিভাবে প্রয়োজনীয় মূল্যবান সামরিক সহায়তার মাধ্যমে আমরা আবারও দেখাচ্ছি যে জার্মানি পাশেই আছে। তিনি আরও বলেন, ‘ আমরা সবাই ইউক্রেনের জনগণের বিরুদ্ধে রাশিয়ার চলমান যুদ্ধের দ্রুত অবসান চাই। এই যুদ্ধ আন্তর্জাতিক আইনের পরিপন্থি। দুর্ভাগ্যবশত যুদ্ধের সমাপ্তির লক্ষণ এখনও দৃশ্যমান নয়। তাই জার্মানি সব ধরনের সাহায্য দেবে – যতক্ষণ পর্যন্ত লাগে।’ এই সহায়তায় জার্মান সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন জেলেনস্কি।

শেয়ার করুন