নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সাত বছর পর ইরান ও সৌদি আরবের বৈঠক

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২৩ | ১১:১৯ অপরাহ্ণ | আপডেট: ০৭ এপ্রিল ২০২৩ | ১১:১৯ অপরাহ্ণ

ফলো করুন-
সাত বছর পর ইরান ও সৌদি আরবের বৈঠক

দীর্ঘদিনের বিরোধ কাটিয়ে চীনের মধ্যস্থতায় অবশেষে ইরান ও সৌদি আরবের উচ্চপর্যায়ের কূটনীতিকরা বৈঠকে বসেছেন। বার্তা সংস্থা আল-জাজিরা বৃহস্পতিবার জানায়, চীনের বেইজিংয়ে প্রায় সাত বছর পর দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা প্রথম আনুষ্ঠানিক বৈঠকে বসলেন।

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম আল এখবারিয়া টুইটারে এ বৈঠকের অংশবিশেষ সম্প্রচার করেছে। সেখানে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আব্দুল্লাহিয়ানকে হাত মেলাতে দেখা গেছে। এরপর তারা একটি সম্মেলন কক্ষে গিয়ে বৈঠক করেন।

গত মার্চ মাসে দুই দেশ নিজেদের মাঝে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপন করার সিদ্ধান্ত নেয়। এর আগে ফোনকলে দুই নেতা রমজান মাসের মধ্যেই এ বৈঠকে বসার বিষয়ে একমত হন। দুই পররাষ্ট্রমন্ত্রী আগামী দুই মাসের মধ্যে উভয় দেশে আবারও দূতাবাস ও কনস্যুলেট চালু করার বিষয়ে সম্মত হয়েছেন।

২০১৬ সালের পর প্রথমবারের মতো এর মধ্য দিয়ে এক সঙ্গে বসল সৌদি আরব ও ইরান। ওই বছর থেকে মধ্যপ্রাচ্যের এই দুই বড় দেশের মধ্যে কোনো কূটনৈতিক সম্পর্ক ছিল না। সৌদি আরব এক শিয়া নেতার মৃত্যুদণ্ড কার্যকর করার পর তেহরানের সৌদি দূতাবাসে হামলা হয়। তারপর দুই দেশের সম্পর্কে নাটকীয় অবনতি ঘটে।- এএফপি

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন