নিউইয়র্ক     শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাগরে আছড়ে পড়ল উত্তর কোরিয়ার গোয়েন্দা স্যাটেলাইট

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩১ মে ২০২৩ | ১২:৪৬ পূর্বাহ্ণ | আপডেট: ৩১ মে ২০২৩ | ১২:৪৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
সাগরে আছড়ে পড়ল উত্তর কোরিয়ার গোয়েন্দা স্যাটেলাইট

মহাকাশের উদ্দেশ্যে বুধবার (৩১ মে) একটি গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। তবে তাদের এ প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। কারিগরি ত্রুটির কারণে স্যাটেলাইটটি সাগরে আছড়ে পড়েছে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা কেসিএনএ জানিয়েছে, স্যাটেলাইট বহনকারী রকেটের দ্বিতীয় ভাগে ত্রুটি দেখা দেয়। এরপরই রকেটটির বুস্টার ও পেলোড সাগরে পড়ে।

রাষ্ট্রীয় বার্তাসংস্থা আরও জানিয়েছে, নতুন ‘কোল্লিমা-১’ রকেট উৎক্ষেপণ ব্যর্থ হয়েছে ইঞ্জিন এবং জ্বালানি ব্যবস্থায় সমস্যা হওয়ার কারণে। এটি উত্তর কোরিয়ার মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের ষষ্ঠ এবং ২০১৬ সালের পর প্রথম প্রচেষ্টা ছিল। যদি উৎক্ষেপণটি সফল হতো তাহলে প্রথমবারের মতো পিয়ংইয়ংয়ের কোনো গোয়েন্দা স্যাটেলাইট মহাকাশে অবস্থান করত। এদিকে উত্তর কোরিয়া স্যাটেলাইট উৎক্ষেপণ করার পর পার্শ্ববর্তী দুই দেশ জাপান এবং দক্ষিণ কোরিয়ায় আতঙ্কের সৃষ্টি হয়।

বিশেষ করে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে সাধারণ মানুষের মধ্যে ভীতি দেখা দেয়। কারণ স্যাটেলাইট উৎক্ষেপণের পরপরই সিউলে জরুরি সাইরেন বাজানো হয় এবং বাসিন্দাদের মোবাইলে মেসেজ পাঠানো হয় তারা যেন বাড়ি-ঘর ছেড়ে চলে যান। তবে কিছুক্ষণ পরই আরেকটি মেসেজ পাঠিয়ে জানানো হয়, আগে যে মেসেজ দেওয়া হয়েছিল সেটি ‘একটি ভুল’ ছিল।

উত্তর কোরিয়া অবশ্য স্যাটেলাইট উৎক্ষেপণের বিষয়ে জাপানকে আগেই অবহিত করেছিল। তারা জানিয়েছিল, ৩১ মে থেকে ১১ জুনের মধ্যে যে কোনোদিন স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে। তবে জাপান সতর্কতা দিয়ে বলেছিল, যদি তাদের আকাশসীমায় কোনো কিছু প্রবেশ করে তাহলে সেটি ভূপাতিত করা হবে। মূলত যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর ওপর গোয়েন্দা নজরদারি চালানোর জন্য এ স্যাটেলাইটটি উৎক্ষেপণ করতে চেয়েছিল উত্তর কোরিয়া। সূত্র : রয়টার্স

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন