নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সাংবাদিক হাবিব রহমানের লেখা ভ্রমণ কাহিনী ‘ঘুরে দেখা ইউরোপ’ প্রকাশিত

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০২২ | ০১:৫১ অপরাহ্ণ | আপডেট: ২৯ অক্টোবর ২০২২ | ০১:৫১ অপরাহ্ণ

ফলো করুন-
সাংবাদিক হাবিব রহমানের লেখা ভ্রমণ কাহিনী ‘ঘুরে দেখা ইউরোপ’ প্রকাশিত

নিউইয়র্ক : বিশিষ্ট সাংবাদিক, বাংলা পত্রিকা’র বার্তা সম্পাদক হাবিব রহমানের লিখা ভ্রমণ বিষয়ক গ্রন্থ ‘ঘুরে দেখা ইউরোপ’ এখন বাজারে। তিনি ইতিমধ্যে বিশ্বের শতাধিক দেশ ভ্রমণ করেছেন। চষে বেড়িয়েছেন এশিয়া, ইউরোপ, আমেরিকা এবং আফ্রিকার বহুদেশ। পর্যটনের নেশা তাকে দীর্ঘদিন ঘরে থিতু হয়ে বসতে দেয়নি। তিনি ছুটে চলেছেন একদেশ থেকে আরেক দেশে। এক মহাদেশ থেকে আরেক মহাদেশে। এসব ভ্রমণ কাহিনী বাংলা পত্রিকা সহ বিভিন্ন পত্রিকায় ইতোপূর্বে নিবন্ধ আকারে প্রকাশিত হয়েছে। এখন এগুলো একত্রিত করে সংকলিত আকারে প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে। যার প্রথম খন্ড ‘ঘুরে দেখা ইউরোপ’।

‘ঘুরে দেখা ইউরোপ’ এর এই পর্বে সাংবাদিক-লেখক হাবিব রহমান নেদারল্যান্ডস, গ্রীস, তুরস্ক, জার্মানী, আইসল্যান্ড, নরওয়ে, সুইডেন, ফিনলান্ড, রাশিয়া, বেলজিয়াম, ফ্রান্স, সুইজারল্যান্ড, ইতালি, বৃটেন, পর্তুগাল এবং স্পেনের বিভিন্ন দর্শনীয়স স্থানের বিবরণ তুলে ধরেছেন। যদিও প্রতিটি বিবরণ সংক্ষিপ্ত কিন্তু ঐতিহাসিক, সামাজিক, সাংস্কৃতিক তথ্যে ভরপুর। যারাদেশগুলো ভ্রমণে আগ্রহী তাদের জন্য বইটি চমৎকার গাইড বুক হিসাবে ভূমিকা রাখতে পারে।

যেকোন ভ্রমণ কাহিনী সাহিত্যের জনপ্রিয় একটি ধারা। একটি সার্থক ভ্রমন কাহিনী পাঠককে বিভিন্ন দেশ, বিভিন্ন নগরীর ইতিহাস ঐতিহ্য, বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা, সামাজিক সাংস্কৃতিক দিক সহ অনেক অজানা বিজয়ের সাথে পরিচয় করিয়ে দেয়। অনেকে ভ্রমণ করলেও তাদের অভিজ্ঞতা লিখে যান না। সেদিক থেকে ‘ঘুরে দেখা ইউরোপ’ এর লেখক হাবিব রহমান তাঁর ভ্রমণ কাহিনী লিখে ভ্রমণ পিপাসু মানুষদের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। একদিকে তিনি তার নিজের ভ্রমণ তৃষ্ণা পুরণ রেছেন অন্যদিকে ভবিষ্যৎ ভ্রমণবিলাসীদের প্রতি তার দ্বায়বদ্ধতায়ও পরিচয় দিয়েছেন।

সাংবাদিক-লেখক হাবিব রহমান জানান, ২৭৮ পৃস্টার এই বইটি প্রকাশ করেছে বাংলাদেশের সৃজনশীল গ্রন্থের অন্যতম প্রকাশনা সংস্থা নালন্দা প্রকাশনী। কোলকাতার পরিবেশক সূর্যসেন স্ট্রিটের ‘বই বাংলা’। নিউইয়র্কে পাওয়া যাবে জ্যাকসন হাইটসের মুক্তধারায়। এছাড়াও অন লাইনে rokomari.com/nalonda এবং www.biohazard.com অর্ডার করা যাবে। এছাড়াও ০১৫১৯৫২১৯৭১ অথবা ০৯৬১১২৬২০২০ এই নাম্বারে ফোনে অর্ডার করা যাবে। চার রংয়ে বইটির নান্দনিক পপ্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ। খবর ইউএনএ’র।

শেয়ার করুন