নিউইয়র্ক     রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সমালোচনার মুখে পদত্যাগের ঘোষণা বিশ্বব্যাংক প্রেসিডেন্টের

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ | ১২:৫৬ পূর্বাহ্ণ | আপডেট: ০২ মার্চ ২০২৩ | ০১:০৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
সমালোচনার মুখে পদত্যাগের ঘোষণা বিশ্বব্যাংক প্রেসিডেন্টের

মেয়াদ শেষের আগে সমালোচনার মুখে পদত্যাগের ঘোষণা দিয়েছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস। স্থানীয় সময় বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ঘোষণায় তিনি জানান, আগামী জুন মাসের শেষ নাগাদ তিনি বিশ্বব্যাংক প্রধানের পদ ছাড়বেন। তবে এর জন্য নির্দিষ্ট কোনো কারণ উল্লেখ করেননি ম্যালপাস।

তথ্য বলছে, ২০১৯ সালের এপ্রিলে বিশ্বব্যাংকে নিয়োগ পাওয়া ডেভিড ম্যালপাসের পাঁচ বছরের মেয়াদ ২০২৪ সালের এপ্রিলে শেষ হওয়ার কথা। প্রায় এক বছর আগেই তিনি ওই পদ থেকে সরে দাঁড়াচ্ছেন। এক বিবৃতিতে ম্যালপাস বলেন, ‘অনেক চিন্তার পরে আমি নতুন কোনো চ্যালেঞ্জ নেয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

রয়টার্স জানায়, গত মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারী)  যুক্তরাষ্ট্রের  ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেনকে পদত্যাগের সিদ্ধান্তের কথা জানিয়েছেন ম্যালপাস। এরপরই সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি তার সিদ্ধান্তের কথা জানান।

জলবায়ু পরিবর্তন ও অন্যান্য বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্বব্যাংক যে পদ্ধতিতে বৃহত্তর ঋণ প্রদান কর্মসূচি পরিচালনা করে, তা পরিবর্তন করতে চেয়েছিলেন ডেভিড ম্যালপাস। এ নিয়ে সাম্প্রতিক মাসগুলোয় মার্কিন ট্রেজারি সেক্রেটারি ইয়েলেনের কাছ থেকে অব্যাহত চাপের মধ্যে রয়েছেন তিনি।

অবশ্য পদত্যাগের কথা জানানোর পর মার্কিন ট্রেজারি সেক্রেটারি ইয়েলেন এক বিবৃতিতে ম্যালপাসকে তার কাজের জন্য ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, রাশিয়ার আক্রমণের মুখে ইউক্রেনের প্রতি তার দৃঢ় সমর্থন, আফগানিস্তানের জনগণকে সহায়তা করার জন্য অবদান রাখা ও স্বল্প আয়ের লোকদের সাহায্য করার উদ্যোগের জন্য বিশ্ব উপকৃত হয়েছে।খবর বিবিসি।

শেয়ার করুন