নিউইয়র্ক     মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংসদ ভেঙে দেয়ার সময় জানালেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০১ আগস্ট ২০২৩ | ০৭:৩১ পূর্বাহ্ণ | আপডেট: ০১ আগস্ট ২০২৩ | ০৭:৩১ পূর্বাহ্ণ

ফলো করুন-
সংসদ ভেঙে দেয়ার সময় জানালেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

পাকিস্তানে বর্তমান জাতীয় সংসদের মেয়াদ শেষ হবে আগামী ১২ আগস্ট মধ্যরাতে। তার আগেই সংসদ ভেঙে দিয়ে তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম এআরওয়াই নিউজ।

বোরবার পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে শাহবাজ শরিফ বলেন, জাতীয় পরিষদের মেয়াদ ১২ আগস্ট শেষ হবে। তার আগে মিত্র দলগুলোর সঙ্গে আলোচনার মধ্যে দিয়ে দিয়ে সংসদ ভেঙে দেয়া হবে। এরপর নির্বাচন কমিশন আগামী নির্বাচনের তারিখ ঘোষণা করবে।

শরীফ আরও বলেছিলেন, তত্ত্বাবধায়ক সরকারের বিষয়ে সিদ্ধান্ত বিরোধী দলের নেতাদের সঙ্গে পরামর্শ করে নেয়া হবে। তত্ত্বাবধায়ক সরকারের সম্ভাব্য প্রধানের তালিকা চূড়ান্ত। এদিকে নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী কে হবেন, সে বিষয়ক সংক্ষিপ্ত তালিকা প্রস্তুতের কাজ শেষ হয়েছে।

পাকিস্তান মুসলিম লীগ- নওয়াজ (পিএমএলএন), পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও পিডিএম জোটের অন্যান্য শরিকদের সঙ্গে আলোচনা করে ৫ জনের নাম চূড়ান্ত করা হয়েছে। তবে এই তালিকায় কাদের নাম রয়েছে সে বিষয়ে কিছুই জানানো হয়নি।

এর আগের দিন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের তীব্র সমালোচনা করেন শেহবাজ। এমনকি গত ৯ মে সামরিক নেতৃত্বের পতনের লক্ষ্যে ঘটে যাওয়া ঘটনার পেছনে ইমরানকে ‘মাস্টারমাইন্ড’ বলেও তিনি অভিহিত করেন।

শেহবাজ শরিফ আরও বলেন, পিটিআই কর্মীদের পাশাপাশি একদল রাজনীতিবিদ, কিছু সামরিক ব্যক্তি এবং তাদের পরিবারও ৯ মের সহিংসতায় জড়িত ছিল। পাকিস্তানের সামরিক বাহিনী ওই দিনটিকে পাকিস্তানের ইতিহাসে ‘কালো দিবস’ হিসাবে চিহ্নিত করেছে।

শেয়ার করুন