নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেখ হাসিনা, বাইডেন ও ম্যাক্রোঁর সঙ্গে বৈঠক করবেন মোদি

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০২৩ | ১২:১৬ পূর্বাহ্ণ | আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ | ১২:৪৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
শেখ হাসিনা, বাইডেন ও ম্যাক্রোঁর সঙ্গে বৈঠক করবেন মোদি

৮ সেপ্টেম্বর (শুক্রবার) মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জি-২০ সম্মেলন শেষ হওয়ার পর রবিবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসতে পারেন তিনি। এদিকে এই শীর্ষ সম্মেলনের সাইড বেঞ্চে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করতে পারেন মোদি। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্থান টাইমস।

প্রতিবেদনে বলা হয়, ভারতের নয়াদিল্লিতে ৯ ও ১০ সেপ্টেম্বর হতে যাচ্ছে বিশ্বের অন্যতম প্রভাবশালী দেশগুলোর নেতাদের নিয়ে গঠন করা জি-২০ এর শীর্ষ সম্মেলন। এই সম্মেলনে যোগ দিতে আসছেন বিভিন্ন দেশের প্রধানরা। অতিথিদের তালিকায় নাম রয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

তবে শুধু সম্মেলনই নয়, জি-২০’র অনুষ্ঠানের ফাঁকেই বিভিন্ন রাষ্ট্রনেতাদের সঙ্গে আলোচনাও সারবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্মেলন হবে, বিশ্বের অন্যতম জনবহুল শহরের কেন্দ্রে অবস্থিত প্রগতি ময়দান নামে একটি সম্মেলন ও প্রদর্শনী কেন্দ্রে। সপ্তাহান্তে অনুষ্ঠেয় শীর্ষ সম্মেলনের সময় নয়াদিল্লির সীমান্ত নিবিড়ভাবে পাহারা দেওয়া হবে এবং শহরে প্রবেশাধিকার নিয়ন্ত্রণ করা হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

সামিটের দুই দিন আগেই, ৭ সেপ্টেম্বর ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ৮ সেপ্টেম্বর মোদি বৈঠকে বসবেন মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে। জি-২০ সম্মেলন শেষ হওয়ার পর রবিবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠকে বসতে পারেন তিনি।

কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, ঘনিষ্ঠ দুই বন্ধু বাইডেন ও ম্যাক্রোঁর জন্য বিশেষ মধ্যাহ্ন ও নৈশভোজের আয়োজন করবেন মোদি। তবে কবে এই ভোজ হবে, তা রাষ্ট্রনেতাদের আসা-যাওয়ার পরিকল্পনার ওপরই নির্ভর করছে। বৃহস্পতিবার ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট, তার জন্য শুক্রবার বিশেষ নৈশভোজোর ব্যবস্থা করা হবে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে রবিবার মধ্যাহ্নভোজ করতে পারেন প্রধানমন্ত্রী মোদি। এরপরই দ্বিপক্ষীয় আলোচনা হতে পারে।

অন্যদিকে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্প্রতিই ব্রিকস সামিটে দুই রাষ্ট্রনেতার দেখা হলেও, তাদের মধ্যে আলোচনা হয়নি। তাই এবার জি-২০ সম্মেলনের মাঝেই বৈঠকে বসতে পারেন প্রধানমন্ত্রী মোদি ও শেখ হাসিনা।

শেয়ার করুন