নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শূন্য হয়ে গেছে ন্যাটোর অস্ত্রভান্ডার : মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২০ জুন ২০২৩ | ০২:১৯ পূর্বাহ্ণ | আপডেট: ২০ জুন ২০২৩ | ০২:১৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
শূন্য হয়ে গেছে ন্যাটোর অস্ত্রভান্ডার : মহাসচিব

ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ। ছবি: এপি

প্রায় শূন্য হয়ে গেছে আটলান্টিকের তীরবর্তী দেশগুলোর সামরিক জোট ন্যাটোর অস্ত্রভান্ডার। জার্মানিতে একটি সম্মেলনে সোমবার (১৯ জুন) ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ জানিয়েছে, বিগত এক বছরে কিয়েভকে অস্ত্র সহায়তা দেয়ার কারণেই জোটের অস্ত্র ভান্ডার শূন্য হয়ে গেছে। রাশিয়ার সংবাদমাধ্যম আরটির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ন্যাটোর মহাসচিব জানিয়েছেন, এই শূন্য অস্ত্রভান্ডার পূর্ণ করতে আরও বড় ধরনের অস্ত্র শিল্প প্রয়োজন। স্টলটেনবার্গ বলেছেন, ‘আমাদের আরও বড় আকারের প্রতিরক্ষা শিল্প প্রয়োজন। আমাদের অস্ত্রভান্ডার প্রায় খালি হয়ে গেছে এবং খুব শিগগিরই তা পূরণ করতে হবে।’

স্টলটেনবার্গ আরও বলেন, ন্যাটো জোটকে অবশ্যই ইউক্রেনকে সহায়তা দিয়ে যেতে হবে। যেমনটা দেয়া হচ্ছে ২০১৪ সাল থেকে। স্টলটেনবার্গ জানান, তিনি গত সপ্তাহে বিভিন্ন দেশের প্রতিরক্ষা শিল্পের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেছেন এবং কীভাবে উৎপাদন বাড়ানো এবং সরবরাহ বাড়ানো যায় তা নিয়ে আলোচনা করেছেন। তার মতে, এটিই ইউক্রেনে ন্যাটোর সমর্থন বজায় রাখার মূল চাবিকাঠি।

এদিকে, ইউক্রেনের সামরিক জোট ন্যাটোয় যোগদানের পথ সহজ হবে না বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্র কোনো বিশেষ ব্যবস্থা করতে পারবে না বলেও জানিয়েছেন তিনি। আগামী মাসে লিথুয়ানিয়াতে বৈঠকে বসবেন ন্যাটোর নেতৃবৃন্দ। তার কয়েকদিন আগে এই মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট।

গত ১৬জুন ন্যাটোর সামরিক জোটের প্রধান জেনস স্টলটেনবার্গ বলেন, জোটের নেতারা লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে ন্যাটো-ইউক্রেন কাউন্সিলের প্রথম অধিবেশন করবেন।

স্টলটেনবার্গ আরও বলেন, বৈঠকটি কিয়েভকে ‘নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে পরামর্শ ও সিদ্ধান্ত নেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে।’ স্টলটেনবার্গ আরও বলেন, ন্যাটো শীর্ষ সম্মেলনে ইউক্রেনের সঙ্গে রাজনৈতিক সম্পর্ক শক্ত করবে। তবে কিয়েভের সদস্যপদ নিয়ে কোনো আলোচনা হবে না। তিনি বলেন, ভিলনিয়াস সামিটে কিয়েভকে ন্যাটোতে যোগদানের জন্য কোনো আমন্ত্রণ জানানো হবে না। তবে ইউক্রেনকে ন্যাটোর কাছাকাছি নিয়ে আসা হবে। আমার বিশ্বাস আমরা একটি ভালো সমাধান খুঁজে বের করতে পারব।

শেয়ার করুন