নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুধু বাংলাদেশের নয়, দুর্নীতি যুক্তরাষ্ট্রেরও সমস্যা – রাষ্ট্রদূত পিটার হাস

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৫ মার্চ ২০২৩ | ০১:২৮ পূর্বাহ্ণ | আপডেট: ২৫ মার্চ ২০২৩ | ০১:২৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
শুধু বাংলাদেশের নয়, দুর্নীতি যুক্তরাষ্ট্রেরও সমস্যা – রাষ্ট্রদূত পিটার হাস

Bonik Barta

দুর্নীতি শুধু বাংলাদেশের সমস্যা নয়, যুক্তরাষ্ট্রসহ বিশ্বজুড়েই এটি বিদ্যমান বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস। তিনি বলেন, বাংলাদেশের উন্নয়নশীল দেশ হিসেবে মর্যাদা অর্জনে দুর্নীতি সবচেয়ে বড় বাধা। মঙ্গলবার (২১ মার্চ) রাজধানীর একটি হোটেলে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের (সিজিএস) জাতীয় সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এ সময় দুর্নীতি রোধে বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের সহায়তা প্রদানের আশাবাদ ব্যক্ত করেন পিটার হাস। সম্মেলনে দেশের বিভিন্ন অঞ্চলের এসএমই উদ্যোক্তা, কূটনীতিক, রাজনীতিবিদ, ব্যবসায়ী, সুশীল সমাজের প্রতিনিধি ও সাংবাদিকরা অংশ নেন। অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ সরকারকে দুর্নীতি দমনে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে আরো উন্নত করতে হবে। ডিজিটালাইজেশন বাড়ানো ও নগদ-ভিত্তিক লেনদেনের পরিবর্তে অনলাইন লেনদেন দুর্নীতি প্রতিরোধের জন্য একটি প্রয়োজনীয় পদক্ষেপ হতে পারে।

তিনি বলেন, বিদেশী বিনিয়োগকারীরা বিনিয়োগের ক্ষেত্রে কম দুর্নীতিগ্রস্ত অর্থনৈতিক ব্যবস্থাকে প্রাধান্য দেবে। বাংলাদেশে দুর্নীতির হার কমলে বিদেশী বিনিয়োগকারীরা বিনিয়োগে আরো আকৃষ্ট হবেন। সম্মেলনে যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক আলী রিয়াজ, সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও টিআইবি মহাসচিব আলী ইমাম মজুমদার, সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার, জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান মুহাম্মদ আব্দুল মজিদ, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন এবং বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন